Advertisement
২১ মে ২০২৪
3D Animation Courses 2024

থ্রিডি অ্যানিমেশনের খুঁটিনাটি শিখতে চান? বিশেষ কোর্স করাচ্ছে এফটিআইআই পুণে

পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সেন্টার ফর ওপেন লার্নিংয়ের তরফে ‘বেসিক কোর্স ইন থ্রিডি অ্যানিমেশন’ পড়ানো হবে। ক্লাস চলবে সাত দিন।

Animation course.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৫:৫৯
Share: Save:

বিনোদন জগতে থ্রিডি অ্যানিমেশনের চাহিদা ক্রমবর্ধমান। তবে বিনোদনের পাশাপাশি, বাণিজ্য এবং শিক্ষাক্ষেত্রেও এই প্রযুক্তি ব্যবহারের চল রয়েছে। তাই অ্যানিমেশন নিয়ে কাজ করতে কিংবা তা নিয়ে পড়াশোনা করতে আগ্রহী পড়ুয়াদের জন্য ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে একটি কোর্স করানো হবে। ওই কোর্সটি সাত দিনের মধ্যে সম্পূর্ণ হবে। ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকেরাই পড়ুয়াদের ক্লাস করাবেন।

দ্বাদশ উত্তীর্ণদের জন্য এই পাঠক্রমটি পরিকল্পিত হয়েছে। তবে দশম উত্তীর্ণ পড়ুয়ারাও এই পাঠক্রমে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। কোর্সের ক্লাস শুরু হবে ২০২৪-এর ৩ ফেব্রুয়ারি, ক্লাস শেষ হবে ৯ ফেব্রুয়ারি। নির্ধারিত দিনগুলিতে বেলা সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ক্লাস চলবে। হিন্দি এবং ইংরেজি ভাষায় ক্লাস করানো হবে।

পাঠক্রমে থ্রিডি অ্যানিমেশন তৈরি করার বিভিন্ন ধাপ নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি, কি ফ্রেম অ্যানিমেশন, অ্যানিমেশন টুলস অ্যান্ড টেকনিক্স, ক্যারেক্টার রিগস, রেন্ডারিং-এর বিভিন্ন কৌশল শেখানো হবে। থিয়োরি ক্লাসের পাশাপাশি হাতেকলমেও অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়া হবে। ৯০ শতাংশের বেশি উপস্থিতি থাকলে তবেই তাঁরা শংসাপত্র হাতে পাবেন।

অংশগ্রহণকারীদের পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার দফতরে ক্লাস করার জন্য উপস্থিত থাকতে হবে। কোর্স ফি হিসাবে জমা দিতে হবে, ৭,০৯০ টাকা। অনলাইনেই ক্লাসে অংশগ্রহণের জন্য আবেদন জানাতে হবে। ২৯ জানুয়ারি পর্যন্ত আবেদনের পোর্টাল চালু রাখা হবে। বাছাই করা পড়ুয়াদের সঙ্গে ইমেল মারফত যোগাযোগ করে নেওয়া হবে। সংশ্লিষ্ট বিষয়ে আরও জানতে পড়ুয়াদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE