Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Research Parks by Central Govt

আইআইএসসি বেঙ্গালুরু-সহ ৮টি আইআইটিতে রিসার্চ পার্ক গড়ে তুলবে কেন্দ্র

সরকারের তরফে জানানো হয়েছে, আইআইটি মাদ্রাজ, আইআইটি দিল্লি এবং আইআইটি খড়্গপুরের রিসার্চ পার্কগুলি ইতিমধ্যেই খুলে গিয়েছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৭:৩৮
Share: Save:

দেশের আটটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) এবং বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) -এ বিজ্ঞান এবং প্রযুক্তিবিদ্যার প্রসারের জন্য রিসার্চ পার্ক বা গবেষণা উদ্যান গড়ে তুলবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের তরফে আইআইএসসি বেঙ্গালুরু ছাড়া আইআইটি মাদ্রাজ, আইআইটি বম্বে, আইআইটি কানপুর, আইআইটি দিল্লি, আইআইটি গুয়াহাটি, আইআইটি হায়দরাবাদ, আইআইটি গান্ধীনগর এবং রাজ্যের আইআইটি খড়্গপুরে এই রিসার্চ পার্ক গড়ে তোলা হবে।

সরকারের তরফে জানানো হয়েছে, আইআইটি মাদ্রাজ, আইআইটি দিল্লি এবং আইআইটি খড়্গপুরের রিসার্চ পার্কগুলি ইতিমধ্যেই খুলে গিয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলিতেও রিসার্চ পার্কের কাজ প্রায় শেষের দিকে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এই পদক্ষেপের মূল উদ্দেশ্য হল, বিভিন্ন বৃহৎ শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ ভাবে গবেষণার কাজ করা, পড়ুয়াদের পড়াশোনার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন নিত্যনতুন উদ্যোগে সাহায্য করা, পঠনপাঠনের বিভিন্ন বিষয়কে শিল্পক্ষেত্রে ব্যবহারের ক্ষেত্রে সাহায্য করা এবং একই ভাবে, বিভিন্ন অ্যাকাডেমিক প্রোগ্রামে শিল্প প্রতিষ্ঠানগুলির সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। এই জন্য শুধু মাত্র দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতেই রিসার্চ পার্ক গড়ে তোলা হয়েছে।

প্রসঙ্গত, লোকসভায় সম্প্রতি অনুসন্ধান ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন বিলও পাশ হয়েছে। এই বিলে জানানো হয়েছে, দেশে বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণা এবং শিল্পোদ্যোগের দিশা দেখানোর জন্য কেন্দ্রীয় স্তরে অনুসন্ধান ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন গঠন করা হবে। জাতীয় শিক্ষানীতির সুপারিশ মেনে ইউনাইটেড স্টেটস ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের ধাঁচে এই সংস্থা গড়ে তোলা হবে। ফাউন্ডেশনের কাজে অর্থ বিনিয়োগ করবে সরকারি এবং বেসরকারি সংস্থাগুলিও।

ReplyForward

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE