Advertisement
০২ মে ২০২৪
Courses in IIT Kharagpur 2023

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে যৌথ ভাবে কোর্স চালু আইআইটি খড়্গপুর এবং টিসিএস-আইঅনের

পাঠক্রমটির মেয়াদ তিন মাস। অনলাইনে সপ্তাহান্তে কোর্সের ক্লাস নেওয়া হবে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৭:২৩
Share: Save:

কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ (ডিএসটি)-এর সহায়তায় আইআইটি খড়্গপুর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফর ইন্টারডিসিপ্লিনারি সাইবার ফিজিক্যাল সিস্টেমস (এআইফর আইসিপিএস) নামক একটি কেন্দ্রীয় হাব গড়ে তুলেছে। সম্প্রতি জাতীয় শিক্ষানীতি, ২০২০-এর তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে এআই ফর আইসিপিএস-এর তরফে কৃত্রিম বুদ্ধিমত্তার একটি প্রোগ্রাম বা পাঠক্রম চালু করা হয়েছে। পড়ুয়াদের কর্মক্ষেত্রের জন্য উপযোগী করে তোলার জন্য এই পাঠক্রম চালু করা হয়েছে বলে প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে।

এআই ফর আইসিপিএস-এর তরফে যে কোর্সটি চালু করা হয়েছে, তার নাম- ‘হ্যান্ডস অন এআই ফর দ্য রিয়্যাল ওয়ার্ল্ড অ্যাপ্লিকেশনস’। নামী বেসরকারি সংস্থা টিসিএস (টাটা কনসাল্টেন্সি সার্ভিসেস) আইঅন-এর সঙ্গে যৌথ ভাবে চালু করা হয়েছে এই কোর্স। পাঠক্রমটির মেয়াদ তিন মাস। অনলাইনে সপ্তাহান্তে কোর্সের ক্লাস নেওয়া হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, নবীন পড়ুয়া এবং পেশাদারদের কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়ে দক্ষতা বৃদ্ধির জন্যই এই কোর্স চালুর ভাবনা। থিওরি এবং প্র্যাকটিক্যাল- দু’রকম ভাবেই পাঠক্রমের বিষয়গুলি পড়ানো হবে।

কোর্স চালু হবে ২ সেপ্টেম্বর থেকে। চলবে ২ ডিসেম্বর পর্যন্ত। কোর্স ফি-র পরিমাণ ৪,৯৯৮ টাকা। কোর্সে আবেদন জানাতে পারবেন যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠানের স্নাতক এবং স্নাতকোত্তর পাঠরতরা যাঁদের ভবিষ্যতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সম্পর্কিত বিষয়ে কেরিয়ার গড়ার ইচ্ছে রয়েছে। আবেদন জানাতে পারবেন সেই সব পেশাদার ব্যক্তিরাও, যাঁরা পেশা পরিবর্তন করে এল/ এমএল ইঞ্জিনিয়ার হতে চান। যাঁদের প্রাথমিক প্রোগ্রামিং সংক্রান্ত জ্ঞান রয়েছে এবং যাঁরা আইটি ক্ষেত্রে কেরিয়ার গড়তে চান, তাঁরাও আবেদন করতে পারবেন কোর্সে।

মোট ১০০ ঘণ্টার ক্লাসে পরীক্ষামূলক শিক্ষা, চাকরি ক্ষেত্রের জন্য উপযোগী হওয়া, কর্মক্ষেত্রের বাস্তব চিত্র সম্পর্কে জ্ঞান, অভিজ্ঞতাসম্পন্ন পেশাদারদের সঙ্গে কথোপকথনের সুযোগ পাবেন পড়ুয়ারা। কোর্সের ক্লাস নেবেন আইআইটি খড়্গপুরের কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল এবং গণিত বিভাগের শিক্ষক এবং টিসিএস আইঅন-এর বিজ্ঞানীরা। হাতে-কলমে প্রশিক্ষণে সাহায্য করবেন বিভিন্ন অভিজ্ঞ পেশাদার এবং আইআইটি খড়্গপুরের রিসার্চ স্কলাররা।

কোর্সটি যথাযথ ভাবে শেষ করতে পারলে প্রথম ১ শতাংশের মধ্যে যাঁরা থাকবেন, তাঁদের মেধার শংসাপত্রও মিলবে। এ ছাড়াও তাঁরা পেশাদারদের সঙ্গে আলাদা ভাবে কথোপকথনের সুযোগ এবং ‘রিজিউমে’ প্রস্তুতির বিষয়ে পরামর্শও পাবেন। আগ্রহীরা ai4icps.in বা টিসিএস আইঅন-এর ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE