Advertisement
০৩ মে ২০২৪
HS COUNCIL 2023

উচ্চমাধ্যমিক এবার বৃত্তিমূলক কোর্স নিয়ে পড়ার সুযোগ পড়ুয়াদের

২০২৩-’২৫ শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়া একাদশ শ্রেণিতে ভর্তি হবেন তাঁরা এ বার বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবেন।

বিদ্যাসাগর ভবন

বিদ্যাসাগর ভবন

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৩
Share: Save:

বর্তমানে মাধ্যমিক স্তরে পড়ানো হয় না কোন বৃত্তিমূলক বিষয়। তার ফলে ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিক স্তরেও বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়তে পারছিলেন না। বর্তমানে মাধ্যমিকে বিষটি না থাকলেও এ বার বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়ার সুযোগ করে দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে ২০২৩-’২৫ শিক্ষাবর্ষে যে সমস্ত পড়ুয়া একাদশ শ্রেণিতে ভর্তি হবেন তাঁরা এ বার বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবেন। এত দিন পর্যন্ত এই বিষয় নিয়ে উচ্চমাধ্যমিকে তাঁরাই পড়তে পারতেন, যাঁরা টেকনিক্যাল এডুকেশন স্কিল ডেভেলপমেন্টের অধীনে বৃত্তিমূলক বিষয় নিয়ে উত্তীর্ণ হয়েছিলেন। এ বার মধ্যশিক্ষা পর্ষদের অধীনে মাধ্যমিক পরীক্ষা দিয়েও উচ্চমাধ্যমিক স্তরে ‘অপশনাল ইলেক্টিভ’ বিষয় নিয়ে পড়তে পারবেন সকল পড়ুয়া।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য বলেন “এ বছর থেকে সকলের জন্য উচ্চমাধ্যমিকে বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়ার সুযোগ করে দেওয়া হল। এত দিন পর্যন্ত টেকনিক্যাল কাউন্সিলের যাঁদের ট্রেনিং ছিল তাঁরাই এই বিষয়ে উচ্চমাধ্যমিকে পড়ার সুযোগ পেতেন, তবে ‘অপশনাল ইলেক্টিভ’ বিষয় নিয়ে এ বার তাঁরাও পড়তে পারবেন।”

একাদশ শ্রেণিতে কোন কোন বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়া যাবে তারও তালিকা প্রকাশ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যেমন, হেলথ কেয়ার, অটোমোবাইল, টুরিজিম এবং হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, বিউটি এবং ওয়েলনেস, এগ্রিকালচার এবং পাওয়ার ইত্যাদি। এ ছাড়াও এই বিষয়গুলি নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবেন পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HS COUNCIL 2023 WB HS Course Vocational Course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE