Advertisement
৩০ এপ্রিল ২০২৪
High demand course

মাতৃভাষাতেই জার্নালিজম ও মাস কমিউনিকেশন এনএসওইউতে

২০২১-২২ সালের শিক্ষাবর্ষে ১৬০ জন পড়ুয়াকে নিয়ে এই ডিগ্রী কোর্সটি শুরু হয়েছিল, ২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির সংখ্যা বেড়ে হয়েছে ২৫৬ জন। দুবছরের ডিগ্রী কোর্সে ২৪-২৫ শিক্ষাবর্ষে জানুয়ারি মাস থেকে যে ভর্তি প্রক্রিয়া শুরু হবে সেখানে প্রায় ৫০০ জন পড়ুয়া ভর্তি হবে বলে আশাবাদী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৫
Share: Save:

যাঁরা বাংলা ভাষাতেই জার্নালিজ়ম এবং মাস কমিউনিকেশন করতে ইচ্ছুক, তাও আবার এম‌এ ডিগ্রি কোর্সে, তাঁদের জন্য দূরশিক্ষায় সেই সুযোগ করে দিচ্ছে নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। দু’বছর আগে শুরু হলেও ক্রমেই জনপ্রিয়তা অর্জন করেছে এই পাঠক্রমটি।

মাতৃভাষায় পড়াশোনার কারণে, এই কোর্সের আগ্রহ বাড়ছে শিক্ষার্থীদের। পাশাপাশি কর্মরত সাংবাদিকরাও এই কোর্সটি করে নিতে চাইছেন।

২০২১-’২২ সালের শিক্ষাবর্ষে ১৬০ জন পড়ুয়াকে নিয়ে এই ডিগ্রি কোর্সটি শুরু হয়েছিল। ২০২২-’২৩ শিক্ষাবর্ষে ভর্তির সংখ্যা হয়েছে ২৫৬ জন। দু’বছরের ডিগ্রি কোর্সে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষে জানুয়ারি মাস থেকে যে ভর্তি প্রক্রিয়া শুরু হবে সেখানে প্রায় ৫০০ জন পড়ুয়া ভর্তি হবেন বলে আশাবাদী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

স্কুল অফ হিউম্যানিটিজের অধ্যাপক মনন কুমার মন্ডল বলেন, “রাজ্যে মুক্ত শিক্ষায় জার্নালিজ়ম এবং মাস কমিউনিকেশন করার সুযোগ পাওয়া যাবে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় তা-ও আবার স্নাতকোত্তর ডিগ্রি কোর্সে। বাংলায় ‘পাঠ উপকরণ’ হওয়ায় এই পাঠক্রমটি পড়ুয়াদের মধ্যে সব থেকে বেশি গুরুত্ব পাচ্ছে।”

এই পাঠক্রমের মূল আকর্ষণ হল বাংলা পাঠ উপকরণ বা সেল্ফ লার্নিং মেটিরিয়াল (এসএলএম)। অধ্যাপকদের নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এবং তাঁরাই বিভিন্ন বই বাংলা ভাষাতে অনুবাদ করেছেন।

সারা রাজ্যের দু’জায়গায় আপাতত এই ক্লাস করান হচ্ছে। দুর্গাপুর এবং কলকাতাতে। আগামী দিনে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় উত্তরবঙ্গের জলপাইগুড়িতে এই পাঠক্রমটি চালু করতে চলেছে। আর এই ডিগ্রি কোর্সটির ক্লাস হয় রবিবার।

জার্নালিজ়ম এবং মাস কমিউনিকেশন-এর কোর্স সারা দেশে মাত্র তিনটি মুক্ত বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়। সেই ৩টি জায়গা হল যশোবন্তরাও চৌহান বিশ্ববিদ্যালয় (নাসিক), ওড়িশা স্টেট ওপেন ইউনিভার্সিটি এবং নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। বর্তমানে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় ৩টি পাঠক্রম পড়ানোর অনুমতি পেয়েছে বিশ্ববিদ্যালইয়ের মঞ্জুরি কমিশনের কাছ থেকে। সেই তিনটি হল জার্নালিজ়ম মাস কমিউনিকেশন, এম‌এ ইন ইকনমিক্স এবং এমএড ডিগ্রি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High demand course Course academy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE