Advertisement
২৯ এপ্রিল ২০২৪
ZOO FESTIVAL 2023

স্কুল ও কলেজ পড়ুয়াদের জন্য বিশেষ প্রতিযোগিতার উদ্যোগ আলিপুর চিড়িয়াখানার

পাঁচ দিনের এই জু ফেস্টিভ্যাল-এ অংশগ্রহণ করেছেন ১,০০০ পড়ুয়া। এই ফেস্টিভ্যাল চলবে ২১ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০২
Share: Save:

পড়ুয়াদের জন্য বিশেষ উদ্যোগ আলিপুর চিড়িয়াখানার। স্কুল এবং কলেজের পড়ুয়াদের নিয়ে চিড়িয়াখানায় আয়োজিত হতে চলেছে জু ফেস্টিভ্যাল। প্রসঙ্গত এই অনুষ্ঠান পঞ্চম বারের জন্য আয়োজন করা হচ্ছে। ২০২৪ সালের ২৫ সেপ্টেম্বর আলিপুর চিড়িয়াখানার ১৫০তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এই অনুষ্ঠান চলবে।

পাঁচ দিনের এই জু ফেস্টিভ্যাল-এ অংশগ্রহণ করেছেন ১,০০০ পড়ুয়া। এই ফেস্টিভ্যাল চলবে ২১ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর তাপস দাস বলেন, ‘‘শহর ও শহরতলির বাইরে সকলের উদ্দেশ্যে আমার বক্তব্য, চিড়িয়াখানাকে বাড়ির মতন পরিষ্কার রাখার চেষ্টা করুন। বন্য জন্তুদের বিরক্ত করবেন না। বন্য জন্তু ও পশুপাখিরা আমাদের সঙ্গে বসবাস করছে, এদের বিলুপ্তির পথ দেখাবেন না। তাই আজ থেকেই সংরক্ষণ করতে হবে।’’

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিপুল সংখ্যক পড়ুয়াদের বাছাই পর্ব ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এদের মধ্যে ১০০ জন পড়ুয়াকে মূল পর্বের জন্য বাছাই করা হবে। তাদের মধ্যে বিভিন্ন বিভাগের বিজয়ীদের পুরস্কৃত করবেন আলিপুর চিড়িয়াখানার কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ১৮৭৫ সালের ২৪ সেপ্টেম্বর আলিপুর চিড়িয়াখানার পথচলা শুরু হয়েছিল। চলতি বছরের ২৪শে সেপ্টেম্বর প্রতিষ্ঠানের ১৪৯ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে স্কুল ও কলেজ মিলিয়ে মোট ২৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এই ফেস্টিভ্যাল উপলক্ষে পড়ুয়াদের নিয়ে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাতে থাকছে তাৎক্ষণিক বক্তৃতা, কুইজ-সহ ফটোগ্রাফি প্রতিযোগিতা। ফটোগ্রাফি প্রতিযোগিতায় স্নাতক এবং স্নাতকোত্তরের পড়ুয়ারাও অংশগ্রহণ করতে পারবেন। এ ছাড়াও অনুষ্ঠানের বিভিন্ন বিভাগে নানা প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipore Zoo compitation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE