Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Education

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হতে চান? জেনে নিন খুঁটিনাটি

এটি মার্কেটিং বিভাগের স্পেশালাইজড একটি পদ। একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজারকে সেই সংস্থার যে সোশ্যাল মিডিয়া সংক্রান্ত প্ল্যাটফর্মগুলি রয়েছে সেখানে সব তথ্য তুলে ধরতে হয় এবং নিত্য আপডেট রাখতে হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১২:০০
Share: Save:

এখন শুধু বন্ধু বানানো বা ছবি ভাগ করার জন্য সোশ্যাল মিডিয়া বা সমাজমাধ্যম ব্যবহার করা হয় না। ‘জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ’— সব ক্ষেত্রেই ব্যবহার বেড়েছে সোশ্যাল মিডিয়ার। পশ্চিমবঙ্গের বাইরে অনেক আগে থেকেই বিভিন্ন বড় সংস্থাগুলি নিজেদের সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মকে উন্নত করতে নিজস্ব সোশ্যাল মিডিয়া ম্যানেজার রাখে। তবে, বেশ কিছু বছর ধরে এই ক্ষেত্রে চাকরির চাহিদা বেড়েছে বাংলাতেও। এই প্রতিবেদনে সোশ্যাল মিডিয়া ম্যানেজার হওয়ার খুঁটিনাটি আলোচনা করা হল। সোশ্যাল মিডিয়া ম্যানেজার কী?সোশ্যাল মিডিয়া ম্যানেজার কথাটার মধ্যেই লুকিয়ে রয়েছে এই পদের দায়িত্ব। যখন কেউ কোন সংস্থার হয়ে সোশ্যাল মিডিয়া ম্যানেজার পদে নিযুক্ত হন, তখন সেই সংস্থার ব্র্যান্ডিং প্রোমোশন থেকে কনটেন্ট ক্রিয়েশন-সহ সোশ্যাল মিডিয়া মার্কেটিং সংক্রান্ত যাবতীয় দায়িত্ব গ্রহণ করতে হয়। এটি মার্কেটিং বিভাগের স্পেশালাইজড একটি পদ। একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজারকে সেই সংস্থার যে সোশ্যাল মিডিয়া সংক্রান্ত প্ল্যাটফর্মগুলি (ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, ইউটিউব, টেলিগ্রাম, স্ন্যাপচ্যাট, লিঙ্কডিন, হোয়াটসঅ্যাপ) রয়েছে সেখানে সব তথ্য তুলে ধরতে হয় এবং নিত্য আপডেট রাখতে হয়।

সোশ্যাল মিডিয়া ম্যানেজারের কাজ:

  • ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি নিত্য বিশ্লেষণ করা। এবং ফলোয়ার বৃদ্ধি এবং বজায় রাখার জন্য কার্যকরী পরিকল্পনা গ্রহণ করা।
  • সংস্থার টার্গেট অডিয়েন্স নির্বাচন করে সেই অনুয়ায়ী কনটেন্ট তৈরি করা এবং লেখা।
  • সংস্থার হয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে প্রচার অভিযান চালানো এবং ব্র্যান্ডের ধারাবাহিকতা নিশ্চিত করা।
  • সংস্থার যাবতীয় তথ্য, শুন্যপদের খোঁজ নিত্য আপডেট করা তাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে।
  • গ্রাহক এবং সংস্থার মধ্যে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ স্থাপন করা, গ্রাহকদের চাহিদা গ্রহণ করা ও তাঁদেরকে ইতিবাচক পরিষেবা নিশ্চিত করা।

পশ্চিমবঙ্গে বিশেষ কিছু বিভাগ নিজস্ব সোশ্যাল মিডিয়া ম্যানেজার নিয়োগ করে থাকে। বিভাগগুলি হল:

বেসরকারি সংস্থা: পশ্চিমবঙ্গে মূলত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, কন্সট্রানশন বা নির্মাণ সংক্রান্ত বেসরকারি সংস্থা, প্রকাশক সংস্থায় সোশ্যাল মিডিয়া ম্যানেজার রাখার চাহিদা প্রচুর। এই সকল সংস্থাগুলি তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মধ্য দিয়ে লিড জেনারেট করে থাকে। অর্থাৎ, সেই সংস্থার যাবতীয় তথ্য, সংস্থার শুন্যপদ সংক্রান্ত খোঁজ থেকে শুরু করে যে সংস্থাগুলির কাজ কী, এবং কী ভাবে তারা কাজ করে চলেছে, কাঁদের সঙ্গে একত্রিত হয়ে কাজ করে সেই সব কিছুই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে নিত্য আপডেট দিতে হয় সোশ্যাল মিডিয়া ম্যানেজারকে।

তারকা: বর্তমানে বাংলার প্রায় সব তারকাই নিজস্ব সোশ্যাল মিডিয়া ম্যানেজার রাখেন। তারকাদের প্রতি দিনের কাজ তুলে ধরেন সোশ্যাল মিডিয়া ম্যানেজার।তাদের কাজ, তারকার রিল, ছবি, ভিডিও সময় মতো তারকাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলে আপডেট করা। এবং আরও ফলোয়ার বৃদ্ধি করতে তারকা সংক্রান্ত আকর্ষণীয় খবর প্রকাশ করা। তাঁরা কী কাজ করছেন, কী কাজ করতে চলেছেন সেই সব কিছু বিষয় নিত্য আপডেট দেওয়া। ধারাবাহিকতা রাখতে তারকার হয়ে নিত্য প্রচার অভিযান চালানো। এক কথায়, একজন তারকা কী ভাবে আরও জনপ্রিয়তা অর্জন করতে পারবেন, নিজের ফলোয়ার বৃদ্ধি করবেন এবং বড় সংস্থাগুলির সঙ্গে কাজ করতে পারবেন সেই সব বিষয় উপযুক্ত পরিকল্পনা গ্রহণ করা এবং সোশ্যাল মিডিয়ায় উপযুক্ত পদ্ধতিতে প্রকাশ করাই তারকার সোশ্যাল মিডিয়া ম্যানেজারের মূল কাজের মধ্যে পড়ে।

মিডিয়া এবং প্রোডাকশন সংস্থা: বাংলার প্রচুর মিডিয়া এবং প্রোডাকশন সংস্থায় সোশ্যাল মিডিয়া ম্যানেজারের চাহিদা রয়েছে। সাধারণত মিডিয়ার ক্ষেত্রে, সোশ্যাল মিডিয়া ম্যানেজারকে সেই মিডিয়া হাউসের সোশ্যাল প্ল্যাটফর্মগুলির যাবতীয় দায়িত্বে থাকতে হয়। সংস্থার বিজ্ঞাপন বৃদ্ধিকরা, আকর্ষণীয় কনটেন্ট সৃষ্টি করা এবং লেখা, সংস্থার শুন্যপদ সংক্রান্ত তথ্য প্রদান করা, সংস্থার হয়ে নতুন ভাবে প্রচার অভিযান চালানো, কোনও বিজ্ঞাপন সংস্থার সঙ্গে একত্রিত হয়ে কাজ করলে সেই কাজকে অভিনব উপায়ে সোশ্যাল মিডিয়ায় তুলে ধরাই মূলত মিডিয়া সংস্থার সোশ্যাল মিডিয়া ম্যানেজারের কাজ। এ ছাড়াও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি নিত্য বিশ্লেষণ করা এবং সংস্থার ডিজিটাল মার্কেটিং বিভাগের সঙ্গে যোগাযোগ স্থাপন করে কাজ করা।

প্রডাকশন হাউসের ক্ষেত্রে , যখন কোন নতুন কাজ শুরু হয়, তখন সেই অনুয়ায়ী যাবতীয় তথ্য প্রদান করতে হয় সোশ্যাল মিডিয়ায়। কোনও ছবির ক্ষেত্রে তার প্রোমো, পোস্টার, ট্রেলার সংক্রান্ত যাবতীয় বিষয় আকর্ষণীয় ভাবে তুলে ধরতে হয়। তাঁর কাজ, কোন তারকারা যুক্ত, তাঁরা কোথায় প্রচারে যাচ্ছেন সেই সংক্রান্ত তথ্য তুলে ধরা। এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অভিনব উপায়ে ছবি, ভিডিয়োর মতো কনটেন্ট এর মাধ্যমে নতুন কোন কাজের প্রচার চালানো। এ ছাড়াও, প্রতিনিয়ত সংস্থার বিজ্ঞাপন এবং ফলোয়ার বৃদ্ধি করার জন্য আকর্ষণীয় কনটেন্ট সৃষ্টিকরা, এবং সেগুলিকে ছবি, ভিডিয়োর মাধ্যমে তুলে ধরা। গ্রাহকদের সঙ্গে আকর্ষণীয় উপায়ে যোগাযোগ স্থাপন করা, যাতে ওই প্রোডাকশন হাউসের সোশ্যাল মিডিয়া পেজের ট্র্যাফিক বৃদ্ধি হয়।

এই বিভাগগুলি ছাড়াও বাংলায় আরও বেশ কিছু সংস্থা নিজেদের সোশ্যাল মিডিয়া ম্যানেজার রাখেন।

যোগ্যতা: সাধারণত মার্কেটিং, সাংবাদিকতা এবং গণজ্ঞাপন বিষয় স্নাতক পাশপ্রয়োজন হয় এই পেশার ক্ষেত্রে। এ ছাড়াও, পশ্চিমবঙ্গের কোন সংস্থায় এই পদেনিযুক্ত হওয়ার জন্য বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় দক্ষতা থাকতে হবে।সোশ্যাল মিডিয়া সম্পর্কে বিশদ জ্ঞান থাকা প্রয়োজন। কী ভাবে একটিচ্যানেলের ট্র্যাফিক বৃদ্ধি হবে সে বিষয়ে, এসইও সম্পর্কে, ক্রিয়েটারস্টুডিওর মতো সফটওয়্যারের বিষয়ে পারদর্শিতা থাকতে হয়।

ভারতের অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও সোশ্যাল মিডিয়া ম্যানেজারেরচাহিদা বৃদ্ধি পাচ্ছে, বর্তমানে বহু সংস্থায় নিয়োগও চলছে। এ ছাড়াও,সোশ্যাল মিডিয়া ম্যানেজার বা মার্কেটিং বিষয় সংক্রান্ত বিভিন্ন কোর্সচালু করেছে পশ্চিমবঙ্গের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Job Social Media Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE