Advertisement
০১ মে ২০২৪
RGNAU Admission 2023-24

রাজীব গান্ধী ন্যাশনাল এভিয়েশন ইউনিভার্সিটিতে ভর্তি হতে চান? স্নাতকস্তরেই মিলবে সুযোগ

প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রকাশিত হয়েছে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি। নির্দিষ্ট কোর্সে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা।

Rajiv Gandhi National Aviation University

আবেদনপত্র জমা দেওয়ার ক্ষেত্রে রয়েছে কিছু নির্দেশিকা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৪:৪৩
Share: Save:

দেশের বিভিন্ন রাজ্যে বিমান যোগাযোগ ব্যবস্থা ক্রমশ উন্নত করার চেষ্টা করা হচ্ছে। এই বিশেষ পরিষেবাটিকে সচল রাখতে দক্ষ কারিগরদের চাহিদা রয়েছে প্রচুর। তাই এই দেশে বিমানচালনা সংক্রান্ত বিষয়গুলি নিয়ে স্নাতকস্তরে পড়াশোনা করার সুযোগ রয়েছে পড়ুয়াদের। যাঁরা সংশ্লিষ্ট বিষয় নিয়ে পড়াশোনা করতে আগ্রহী, তাঁরা ডিগ্রি কোর্সে বিমান চালনা, ব্যবস্থাপনার মত বিষয় পড়ে নিতে পারেন।

রাজীব গান্ধী ন্যাশনাল এভিয়েশন ইউনিভার্সিটির তরফে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আওতায় শুরু হয়েছে এমনই একটি ডিগ্রি কোর্স। ব্যাচেলর অফ ম্যানেজমেন্ট স্টাডিজ় ইন এভিয়েশন সার্ভিসেস অ্যান্ড এয়ার কার্গো। এই বিষয়ে ৩ বছরের ডিগ্রি কোর্স পড়ানো হবে প্রতিষ্ঠানের তরফে। পাশাপাশি, স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রেও ডিপ্লোমা ইন এয়ারপোর্ট অপারেশন নামক বিষয়টিও পড়ানো হবে। ১৮মাসের এই কোর্সে ক্লাসরুম ট্রেনিং-সহ থাকবে ইন্টার্নশিপ করার সুযোগ।

আগ্রহী পড়ুয়ারা কী ভাবে আবেদন করবেন, কী যোগ্যতা প্রয়োজন, এই সমস্ত বিষয়ে রইল বিস্তারিত।

কারা আবেদন জানাতে পারবেন?

১. স্নাতকস্তরের ক্ষেত্রে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন। যে কোন বিভাগের পড়ুয়ারাই এই বিষয়টি পড়ার সুযোগ পাবেন। থাকতে হবে ৫০ শতাংশের বেশি নম্বর। তবে ২১ বছর বয়সি পড়ুয়ারাই এই ডিগ্রি কোর্স পড়ার সুযোগ পাবেন।

২. স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে স্নাতকস্তরে ৫০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছেন এমন প্রার্থীরাই এই কোর্সে পড়ার জন্য আবেদন জানাতে পারবেন। বয়সের ক্ষেত্রে কোনও শর্ত নেই।

কী ভাবে আবেদন জানাতে পারবেন?

রাজীব গান্ধী ন্যাশনাল এভিয়েশন ইউনিভার্সিটির ওয়েবসাইটে গিয়ে আগ্রহী পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি কোর্সে ভর্তি হওয়ার জন্য।

আবেদনের শেষ দিন?

১. স্নাতকস্তরের ক্ষেত্রে অনলাইন আবেদন জমা দেওয়ার শেষ দিন ৯ জুন, ২০২৩।

২. স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে অনলাইনে আবেদন জমা দেওয়ার শেষ দিন ৩০ জুন, ২০২৩।

এছাড়া ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে দেখে নিতে পারেন আবেদনকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RGNAU Admission 2023-24
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE