Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Joint Entrance Exam

জেএসএএ কাউন্সেলিং ২০২২-এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু, জেনে নিন কী ভাবে আবেদন করবেন

জয়েন্ট সিট অ্যালোকেশন অথরিটি (জেএসএএ) কাউন্সেলিং রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হল৷ প্রার্থীরা সোমবার সকাল ১০টা থেকে জেএসএএ-এর সরকারি ওয়েবসাইট (josaa.nic.in)-এ নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন৷

জেএসএএ কাউন্সেলিং ২০২২

জেএসএএ কাউন্সেলিং ২০২২ সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১৮:২১
Share: Save:

জয়েন্ট সিট অ্যালোকেশন অথরিটি (জেএসএএ) কাউন্সেলিং রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হল৷ প্রার্থীরা সোমবার সকাল ১০টা থেকে জেএসএএ-এর সরকারি ওয়েবসাইট (josaa.nic.in)-এ নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন৷শুধুমাত্র যাঁরা ২০২২-এর জয়েন্ট এন্ট্রান্স মেইন্স এবং জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাই কাউন্সেলিং-এর জন্য আবেদন জানাতে পারেন। কাউন্সেলিং-এর জন্য আবেদন জানানোর শেষ তারিখ ২১ সেপ্টেম্বর।

আবেদন জানানোর জন্য কী করতে হবে?

১. প্রার্থীদের প্রথমেই জেএসএএ ২০২২-এর সরকারি ওয়েবসাইট (josaa.nic.in)-এ যেতে হবে।

২. এরপর ‘রেজিস্ট্রেশন এবং পছন্দ করুণ’-এর লিঙ্কটিতে ক্লিক করুন।

৩. তারপর জয়েন্ট এন্ট্রান্স মেইন্স বা অ্যাডভান্সড পরীক্ষার শংসাপত্র ব্যবহার করে লগ-ইন করুন।

৪. এখানে আপনার সমস্ত তথ্য দেখা যাবে।

৫. তথ্যগুলি যাচাই করার পরে, ‘সাবমিট’-এ ক্লিক করুন।

৬. পছন্দের ইনস্টিটিউট এবং পছন্দের কোর্সের পছন্দের নাম উল্লেখ করুন।

৭. কাউন্সেলিং প্রক্রিয়ার শেষ দিনের আগেই নিজের পছন্দগুলি বেছে নিন।

সময়সূচি অনুযায়ী, প্রথম রাউন্ডের আসন বেছে নেওয়া যাবে ২৩ সেপ্টেম্বর থেকে। এরপর দ্বিতীয় রাউন্ডের আসন বেছে নেওয়ার প্রক্রিয়া চলবে ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত। তৃতীয় রাউন্ডের আসন বরাদ্দ প্রক্রিয়া হবে ৩ থেকে ৭ অক্টোবর পর্যন্ত এবং চতুর্থ রাউন্ডটি ৮ অক্টোবর থেকে ১১ অক্টোবর পর্যন্ত আয়োজিত হবে। পঞ্চম রাউন্ডের আসন বাছাইয়ের প্রক্রিয়া চলবে ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত এবং ষষ্ঠ রাউন্ডটি ১৬ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত চলবে।জেএসএএ ২০২২-এর রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি প্রার্থীদের বিভিন্ন আইআইটি, এনআইটি, আইআইআইটি, এবং জিএফটআই-এ ভর্তির জন্য পরিচালিত হয়। প্রার্থীদের জয়েন্ট এন্ট্রান্স মেইন্স এবং জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে, জেএসএএ ২০২২-এ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলিতে একটি আসন বরাদ্দ করা হবে। জেএসএএ-তে এই বছর মোট ১১৪টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE