Advertisement
২২ জুন ২০২৪
TET 2022

টেট পরীক্ষায় অঙ্কে ভয়? কী ভাবে প্রস্তুত করবেন নিজেকে

গণিতে ১৫ নম্বর মূল বিষয়বস্তু থেকে প্রশ্নের পাশাপাশি ১৫ নম্বর গণিত পেডাগজি থেকেও আসবে।

গণিত।

গণিত। প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৪:৩৩
Share: Save:

আগামী ১১ ডিসেম্বর হতে চলেছে পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট। দীর্ঘ অপেক্ষার অবসান। কিন্তু পরীক্ষার ধরনে হয়েছে সামান্য পরিবর্তন। গণিতে ১৫ নম্বর মূল বিষয়বস্তু থেকে প্রশ্নের পাশাপাশি ১৫ নম্বর গণিত পেডাগজি থেকেও আসবে।

চলো, তাহলে একটু দেখে নিই গণিত পেডাগজির গুরুত্বপূর্ণ বিষয়গুলি—প্রথমেই আমাদের জানতে হবে গণিতের প্রকৃতি বৈশিষ্ট্য, গণিত শিখনের লক্ষ্য ও উদ্দেশ্য। একই সঙ্গে পড়ে নিতে হবে গণিত সম্পর্কে নানান গণিতবিদ ও শিক্ষাবিদের নানান মন্তব্য। যেমন—‘‘গণিত সভ্যতার দর্পণ’’—এটি হ্যারেনের উক্তি।

এরপরই দেখে নিতে হবে পাঠ্যক্রমে গণিতের স্থান।

গণিত শেখানোর নানান পদ্ধতি আরোহী, অবরোহী, প্রকল্প পদ্ধতি, আবিষ্কার পদ্ধতি প্রভৃতি যেমন জানতে হবে আবার মনেও রাখতে হবে—‘‘প্রকল্প পদ্ধতির জনক কিলপ্যাট্রিক’’।

এর পরবর্তী গুরুত্বপূর্ণ ক্ষেত্র হল গণিত শিক্ষণ-শিখনের মূল্যায়ণ, মূল্যায়ণের প্রকারভেদ ও তাদের বৈশিষ্ট্য। মূল্যায়ণের পরবর্তী বিষয়বস্তু গণিত শিক্ষণ-শিখনের নানান সমস্যা এবং ত্রুটি বিশ্লেষণ।

এই সকল তথ্যগত জ্ঞানের সঙ্গে অভ্যাস করে নিতে হবে কিছু পরিস্থিতিভিত্তিক বোধমূলক প্রশ্নের।

খুব ঠান্ডা মাথায় প্রশ্নগুলি পড়বে। ইংরেজি ও বাংলা উভয় ভাষায় প্রশ্ন থাকবে। গণিতে পেডাগজির পরিস্থিতিভিত্তিক প্রশ্নগুলির ক্ষেত্রে অপশন এলিমিনেট করে উত্তর করার চেষ্টা করবে।

প্রত্যেকদিন রাইসের নিজস্ব ইউটিউব চ্যানেলে সম্পূর্ণ বিনামূল্যে অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকারা টেটের ক্লাস নিচ্ছেন যা তোমাদের শেষ মূহুর্তের প্রস্তুতিকে আরও ক্ষুরধার করতে সাহায্য করবে। রাইস-এর তরফ থেকে তোমাদের সকলের জন্য রইল শুভ কামনা।

এই প্রতিবেদনটি ‘রাইস এডুকেশন’-এর পক্ষ থেকে টেট পরীক্ষার্থীদের জন্য বিশেষভাবে সংকলিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE