Advertisement
০১ মে ২০২৪
IACS Admission 2024

যাদবপুরের আইএসিএসে ইন্টিগ্রেটেড ব্যাচেলর্স-মাস্টার্স-সহ বিভিন্ন কোর্সে ভর্তির সুযোগ

সমস্ত কোর্সের জন্যই আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন করতে পারবেন।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৮:০৮
Share: Save:

যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ তিনটি প্রোগ্রামের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সে সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। চলতি বছরের এই প্রোগ্রামগুলির জন্য সোমবার থেকেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানে বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের উপর যে তিনটি প্রোগ্রামের ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে, সেগুলি হল— ইন্টিগ্রেটেড ব্যাচেলর্স-মাস্টার্স প্রোগ্রাম, মাস্টার্স/ ইন্টিগ্রেটেড মাস্টার্স-পিএইচডি প্রোগ্রাম এবং পিএইচডি প্রোগ্রাম ইন অটাম সিমেস্টার।

ইন্টিগ্রেটেড ব্যাচেলর্স-মাস্টার্স প্রোগ্রামে স্নাতকস্তরে উন্নতমানের শিক্ষার পাশাপাশি আধুনিক গবেষণার সুযোগ থাকবে। কোর্সটির প্রথম তিনটি সিমেস্টারে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, কম্পিউটার সায়েন্স এবং বায়োলজিক্যাল সায়েন্সেস-এর মতো বিষয় থাকবে। এর পর চতুর্থ সিমেস্টার থেকে সংশ্লিষ্ট বিষয়গুলির মধ্যে একটিতে ‘মেজর’ হিসাবে বেছে নিতে পারবেন। সপ্তম সিমেস্টার থেকে গবেষণার সুযোগ পাবেন পড়ুয়ারা। আগামী ৮ অগস্ট থেকে শুরু কোর্সের ক্লাস। এর জন্য যাঁরা দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান শাখায় উত্তীর্ণ, শুধু মাত্র তাঁরাই আবেদন করতে পারবেন। প্রার্থীদের একটি স্ক্রিনিং টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কোর্সে ভর্তি নেওয়া হবে। আগামী ১৬ জুন দুপুর ২টো থেকে বিকেল ৫টা পর্যন্ত দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে কম্পিউটার নির্ভর স্ক্রিনিং টেস্টের আয়োজন করা হবে। পরীক্ষায় উত্তীর্ণরা ইন্টারভিউ দিতে পারবেন। সর্বাধিক ৮০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

প্রতিষ্ঠানের স্কুল অফ কেমিক্যাল সায়েন্সেস, ফিজ়িক্যাল সায়েন্সেস, মেটিরিয়ালস সায়েন্সেস, ম্যাথমেটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল সায়েন্সেস এবং অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টারডিসিপ্লিনারি সায়েন্সেস মাস্টার্স/ ইন্টিগ্রেটেড মাস্টার্স-পিএইচডি প্রোগ্রামের ভর্তি প্রক্রিয়াও শুরু হয়েছে। এই কোর্সের ক্লাস শুরু হবে ৮ অগস্ট থেকেই। পড়ুয়াদের স্নাতকে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকলেই এই কোর্সে আবেদন করতে পারবেন। মোট ২০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ভর্তির যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। স্নাতকের মতোই স্নাতকোত্তরের কম্পিউটার নির্ভর স্ক্রিনিং টেস্ট হবে আগামী ১৬ জুন দুপুর ২টো থেকে বিকেল ৫টা পর্যন্ত দেশের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে। কোর্সে ভর্তির পর প্রথম সেমেস্টারে নির্ধারিত নম্বর থাকলে প্রতি মাসে ১২,০০০ টাকা বৃত্তিও পাবেন পড়ুয়ারা। স্নাতকোত্তরে যথাযথ ভাবে পাশ করলে এর পর সরাসরি পিএইচডিতে ভর্তি হতে পারবেন তাঁরা।

এর পাশাপাশি ‘অটম’ সেমেস্টারের পিএইচডি-র জন্যও আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। আগামী ৮ অগস্ট থেকে এই প্রোগ্রামেরও সেশন শুরু হবে। পিএইচডিতে ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতামান মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

সমস্ত কোর্সের জন্যই আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন করতে পারবেন। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে যথাক্রমে ৬০০ এবং ১২০০ টাকা। আগামী ১৩ মে আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে সংশ্লিষ্ট ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE