Advertisement
২৫ জুলাই ২০২৪
IIT Kharagpur Admission 2024

অপরাধ, আইন ও বিচারব্যবস্থা সম্পর্কে জ্ঞান বৃদ্ধির জন্য বিশেষ কর্মসূচি আইআইটি খড়্গপুরের

প্রতিদিন দুপুর ১টা থেকে সন্ধে ৬টা, মোট পাঁচটি সেশনে ভাগ করা হবে কর্মসূচিটি। প্রথম ১০০ জন আবেদনকারীকে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতিতে এই প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৭:৫৯
Share: Save:

ফৌজদারি বিচারব্যবস্থা এবং আইনব্যবস্থার বিভিন্ন দিক সম্পর্কে আগ্রহী পড়ুয়া এবং শিক্ষকদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে একটি স্বল্পমেয়াদি প্রোগ্রামের আয়োজন করবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। প্রতিষ্ঠানের অধীনস্থ রাজীব গান্ধী স্কুল অফ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল এই কর্মসূচির আয়োজন করবে। এর জন্য বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। শুরু হয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়াও।

এই কর্মসূচির নাম— ‘ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট প্রোগ্রাম অন ক্রাইম, ল অ্যান্ড জাস্টিস: অ্যান ইন্টারডিসিপ্লিনারি পার্সপেকটিভ’। ক্রিমিনাল জাস্টিস বা ফৌজদারি বিচারব্যবস্থা বিষয়ের শিক্ষক, গবেষক এবং স্নাতকোত্তরের যে পড়ুয়ারা এই বিষয়ে আগ্রহী, তাঁদের জন্যই এই বিশেষ কর্মসূচি। কর্মসূচিটির লক্ষ্য, ফৌজদারি বিচারব্যবস্থা সংক্রান্ত বিভিন্ন বর্তমান ঘটনাবলি সম্পর্কে সচেতন করা এবং ফৌজদারি আইন ও তার প্রয়োগ এবং সম্পর্কিত পেশার জন্য আগ্রহীদের প্রস্তুত করা। গবেষণার মাধ্যমে বিচারব্যবস্থার উন্নতি ঘটানোও এই কর্মসূচির উদ্দেশ্য।

কর্মসূচিতে এই ক্ষেত্রের বিভিন্ন বিশেষজ্ঞ এবং অভিজ্ঞ পেশাদাররা ক্লাস নেওয়ার পাশাপাশি কর্মজীবন নিয়ে তাঁদের অভিজ্ঞতা এবং সুচিন্তিত পরামর্শও ভাগ করে নেবেন। আগামী ১১ থেকে ১৭ মে এই প্রোগ্রামের আয়োজন করা হবে। সম্পূর্ণ কর্মসূচিটিই অনলাইনে সম্পন্ন হবে। প্রতিদিন দুপুর ১টা থেকে সন্ধে ৬টা, মোট পাঁচটি সেশনে ভাগ করা হবে কর্মসূচিটি। প্রথম ১০০ জন আবেদনকারীকে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতিতে এই প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে। প্রোগ্রামটি যথাযথ ভাবে শেষ করতে পারলে মিলবে শংসাপত্রও।

আগ্রহীরা মূল বিজ্ঞপ্তিতে দেওয়া রেজিস্ট্রেশনের লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন করতে পারবেন। রেজিস্ট্রেশনের জন্য শিক্ষাবিদ, গবেষক/ পড়ুয়া, এবং পেশাদারদের যথাক্রমে ৩০০০, ২০০০ এবং ৩৫০০ টাকা জমা দিতে হবে। এই বিষয়ে বিশদ জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে প্রার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE