Advertisement
০৩ মে ২০২৪
CU Admission 2024

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি-র সুযোগ, কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু রেজিস্ট্রেশন

চলতি শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি করার সুযোগ পাবেন পড়ুয়ারা। মোট ২০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৭:৪৫
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের জন্য পিএইচডি রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের তরফে সোমবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর জন্য আগ্রহীদের অফলাইনে আবেদন জানাতে হবে।

চলতি শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি করার সুযোগ পাবেন পড়ুয়ারা। মোট ২০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে। নির্ধারিত যোগ্যতাসম্পন্নদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট/ গেট উত্তীর্ণ বা ডিএসটি ইন্সপায়ার ফেলোশিপ/ টিচার ফেলোশিপ প্রাপক বা যাঁদের এমফিল/ এমটেক/ এমই বা সমতুল ডিগ্রি রয়েছে, তাঁদের কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই তাঁদের যোগ্যতা যাচাই করা হবে।

আগামী ১৬ মে দুপুর ২টো থেকে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে লিখিত পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষায় মোট ৫০ নম্বর থাকবে। পরীক্ষা চলবে দেড় ঘণ্টা ধরে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে ৫০ শতাংশ নম্বর পেতে হবে পরীক্ষার্থীদের। এর পর ২৮ মে দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

পিএইচডিতে আবেদনের জন্য পড়ুয়াদের বিএসসি-র পর বিটেক/ বিটেক/ বিই/ এমই/ এমটেক/ এমফিল/ এমএসসি থাকতে হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। সঙ্গে আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। আগামী ৩০ এপ্রিল আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE