Advertisement
২৩ জুলাই ২০২৪
PhD Admission 2023

বিজ্ঞানের একাধিক বিষয়ে পিএইডচি করার সুযোগ, কোথায় আবেদন করবেন?

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, স্প্রিং সেমেস্টারে পিএইচডি করার সুযোগ রয়েছে। আগ্রহী পড়ুয়ারা গণিত, জীববিদ্যা, রসায়ন, পদার্থবিদ্যার একাধিক বিষয়ে ডিগ্রি লাভ করতে পারবেন।

Indian Association for the Cultivation of Science, Kolkata.

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স, কলকাতা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৫:৩১
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে পিএইচডি করার সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সের অধীনে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, আগ্রহীদের স্প্রিং সেমেস্টারে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে।

প্রতিষ্ঠানের বিভিন্ন ‘স্কুল’-এর অধীনে গণিত, জীববিদ্যা, রসায়ন, পদার্থবিদ্যার একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ থাকছে। ভর্তির আবেদন করার জন্য স্নাতকোত্তরে আগ্রহীদের ৫৫ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। অনূর্ধ্ব ২৮ বছর বয়সিরাই পিএইচডি-র জন্য আবেদন করতে পারবেন। পড়ুয়াদের মেধার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে।

পড়ুয়ারা যে সমস্ত স্কুলের অধীনে পড়াশোনা করতে পারবেন, সেগুলি হল— অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টারডিসিপ্লিনারি সায়েন্সেস, বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, মেটিরিয়াল সায়েন্সেস, ম্যাথামেটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল সায়েন্সেস এবং ফিজিক্যাল সায়েন্সেস। আগ্রহীরা ইমেল মারফত ভর্তির আবেদন জানাতে পারবেন। আবেদনের জন্য ১,২০০ টাকা জমা দিতে হবে।

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, আবেদনপত্র এবং অন্যান্য নথি পাঠাতে পারবেন। ১৯ নভেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ২৮ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে বাছাই করা পড়ুয়াদের ইন্টারভিউ নেওয়া হবে। এই বিষয়ে আরও তথ্যের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE