Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IGNOU

ইগনু-তে ফের বাড়ানো হল রি-রেজিস্ট্রেশনের সময়সীমা, কবে পর্যন্ত চলবে?

বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সমস্ত শিক্ষার্থী ইতিমধ্যেই ইগনুতে কোনও কোর্স করছেন, শুধুমাত্র তাঁদেরই এই ‘রি-রেজিস্ট্রেশন’ করতে হবে।

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়।

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৮
Share: Save:

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এ ২০২৩ বর্ষের জানুয়ারি মাসের কোর্সের জন্য আরও এক বার ‘রি-রেজিস্ট্রেশন’-এর সময়সীমা বাড়ানো হয়েছে। এমনটাই জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। আগে, ৩১ জানুয়ারি ’২৩ পর্যন্ত রি-রেজিস্ট্রেশন করা যেত। সেই সময়সীমাই বাড়ানো হয়েছে। ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ‘রি-রেজিস্ট্রেশন’ প্রক্রিয়া।

বিজ্ঞপ্তি অনুযায়ী যে সমস্ত শিক্ষার্থী ইতিমধ্যেই ইগনুতে ১ বছরের বেশি কোনও কোর্স করছেন, শুধু মাত্র তাঁদেরই এই ‘রি-রেজিস্ট্রেশন’ করতে হবে। দেশ এবং বিদেশ, সব জায়গার ছাত্রছাত্রীদের জন্য একই নিয়ম প্রযোজ্য।

কী ভাবে করবেন ‘রি-রেজিস্ট্রেশন’:

ইগনু-র এই http://www.ignou.ac.in/ ওয়েবসাইটে গিয়ে প্রথমে যেতে হবে।

হোমপেজে ‘রেজিস্টার অনলাইন’ থেকে ‘নিউ রেজিস্ট্রেশনে’ যেতে হবে।

কোর্স বাছাই করে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে।

রেজিস্ট্রেশনের জন্য বরাদ্দ টাকা জমা করতে হবে।

টাকা জমা দেওয়া হয়ে গেলে, ‘সাবমিট’ করতে হবে। পরবর্তী প্রয়োজনের জন্য রেজিস্ট্রেশন ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে রাখতে পারেন।

প্রসঙ্গত, বছরে দু’বার ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে ইগনুতে। জানুয়ারি এবং জুলাই মাসে। মুক্ত এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা, স্নাতকোত্তর ডিপ্লোমা, অ্যাডভ্যান্সড ডিপ্লোমা, সার্টিফিকেট কোর্স এবং পিএইচডি করতে পারেন কলা, বিজ্ঞান এবং বাণিজ্য (কমার্স) বিভাগে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে ইগনু-র এই ওয়েবসাইটটি দেখুন—http://www.ignou.ac.in/

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE