Advertisement
০৩ মে ২০২৪
Courses in IIT Kharagpur 2023

সারফেস ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত স্বল্পমেয়াদি অনলাইন কোর্স চালু আইআইটি খড়্গপুরের

ক্লাস শুরু হবে আগামী ২০ নভেম্বর থেকে। চলবে ১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন দু’ঘণ্টার লেকচার সেশন থাকবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৭:২৮
Share: Save:

ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদের জন্য মাঝেমধ্যেই নানাবিধ পাঠক্রমের বন্দোবস্ত করে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুর। দীর্ঘমেয়াদি এবং স্বল্পমেয়াদি— দু’ধরনের কোর্সই করানো হয় প্রতিষ্ঠানের তরফে। আবারও সে রকমই একটি পাঠক্রম চালুর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। অনলাইনেই সম্পন্ন হবে এই কোর্সের ক্লাস। মূলত সারফেস ইঞ্জিনিয়ারিং নিয়ে যাঁরা আগ্রহী, তাঁদের জন্যই এই নতুন পাঠক্রমটি।

প্রতিষ্ঠানের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে এই কোর্সের আয়োজন করা হবে। স্বল্পমেয়াদি এই অনলাইন কোর্সটির নাম— ‘সারফেস ইঞ্জিনিয়ারড মেটিরিয়ালস টেকনোলজি’। কোর্সের ক্লাস চলবে ১২ দিন ধরে। ক্লাস শুরু হবে আগামী ২০ নভেম্বর থেকে। চলবে ১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন দু’ঘণ্টার লেকচার সেশন থাকবে। অর্থাৎ ১২ দিনে মোট ২৪ ঘণ্টার ক্লাস থাকবে পাঠক্রমে।

পাঠক্রমে পড়ানো হবে সারফেস সায়েন্স সম্পর্কিত প্রাথমিক ধারণা, সারফেস কোটিং প্রসেস, সিভিডি প্রসেস, আর্ক ডিপোজিশন, থার্মাল স্প্রে, কন্ট্যান্ট অফ সারফেসেস-সহ একাধিক বিষয়।

আইআইটি খড়্গপুর ছাড়া অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সারফেস ইঞ্জিনিয়ারিং বিষয়ে আগ্রহী পড়ুয়া থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকা, গবেষক এবং শিল্পক্ষেত্রে কর্মরত পেশাদাররা কোর্সে আবেদন করতে পারবেন।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের ২,৯৫০ টাকা, শিক্ষক-শিক্ষিকা এবং গবেষকদের ৫,৯০০ টাকা এবং পেশাদারদের ৮,৮৫০ টাকা জমা দিতে হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। সঙ্গে জমা দিতে হবে কোর্স ফি। ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE