Advertisement
০১ মে ২০২৪
IIT Kharagpur Recruitment 2024

আইআইটি খড়্গপুরে গবেষণা কাজের সুযোগ, অর্থ জোগাবে কেন্দ্রের ডিআরডিও অধীনস্থ সংস্থা

আবেদনকারীদের কেমিক্যাল/ মেকানিক্যাল/ বায়োমেডিক্যাল/ ফার্মাসিউটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক/ বিই এবং এমটেক/ এমই ডিগ্রি থাকতে হবে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৮:০৩
Share: Save:

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তীর্ণদের জন্য গবেষণার কাজের সুযোগ রয়েছে খড়্গপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-তে। একটি কেন্দ্রীয় সংস্থার অধীনস্থ বোর্ডের অর্থানুকূল্যে পরিচালিত হবে গবেষণা প্রকল্পটি। প্রতিষ্ঠানের তরফে এই সংক্রান্ত সমস্ত তথ্য সম্বলিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। চলতি মাসেই আবেদনের শেষ দিন।

প্রতিষ্ঠানের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রকল্পের কাজ হবে। গবেষণা প্রকল্পটির নাম— ‘হেমোস্ট্যাটিক মাইক্রোক্যাপসুলস’। কেন্দ্রের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজ়েশন (ডিআরডিও) অধীনস্থ লাইফ সায়েন্সেস রিসার্চ বোর্ড এই প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে।

প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। প্রকল্পে কাজের মেয়াদ থাকবে এক বছর। এর জন্য আবেদনকারীদের বয়স ২৮ বছরের মধ্যে থাকতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য পাঁচ বছর ছাড় দেওয়া হবে। শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার নিরিখে নিযুক্ত ব্যক্তির পারিশ্রমিক হবে সর্বোচ্চ ৩৭,০০০ টাকা প্রতি মাসে।

আবেদনকারীদের কেমিক্যাল/ মেকানিক্যাল/ বায়োমেডিক্যাল/ ফার্মাসিউটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক/ বিই এবং এমটেক/ এমই ডিগ্রি থাকতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠি রয়েছে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। প্রকল্পে আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। আগামী ২৪ এপ্রিল আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিশদ জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE