Advertisement
২৫ জুলাই ২০২৪
IIEST Shibpur Admission 2023

শিবপুরের আইআইইএসটিতে বিভিন্ন বিভাগে পিএইচডির ভর্তির প্রক্রিয়া শুরু, রইল বিশদ

প্রতিষ্ঠানের যে ক’টি শাখায় পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, সেগুলি হল- ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সায়েন্স, আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং এবং হিউম্যানিটিজ অ্যান্ড সোশাল সায়েন্সেস।

IIEST Shibpur

আইআইইএসটি শিবপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৫:২৫
Share: Save:

হাওড়ার শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি)-তে পিএইচডি-র ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি বছরের ডিসেম্বর পর্বের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হয়েছে। এর জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের যে ক’টি শাখায় পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে, সেগুলি হল- ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সায়েন্স, আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং এবং হিউম্যানিটিজ অ্যান্ড সোশাল সায়েন্সেস। বিভিন্ন শাখার অধীনে একাধিক বিভাগ, স্কুল এবং সেন্টারে পিএইচডি করতে পারবেন পড়ুয়ারা। সব মিলিয়ে মোট আসন রয়েছে ১০০টি। কোর্সে ভর্তির জন্য মোট ১৭,৫০০ টাকা জমা দিতে হবে পড়ুয়াদের।

ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট শাখায় এমটেক/ এমই/ এমএসসি (ইঞ্জিনিয়ারিং)/ এমআর্ক/ এমইউআরপি/ এমপ্ল্যান/ এমটিআরপি/ এমএসসি/ এমএ বা সমতুল ডিগ্রি থাকতে হবে। পড়ুয়াদের দশম শ্রেণি থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকাও জরুরি। সংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে নম্বরের ছাড় থাকবে। এ ছাড়া আবেদনকারীদের বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। এ ক্ষেত্রেও সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। যাঁদের সংশ্লিষ্ট শাখায় বিটেক/ বিই/ বিএসসি (ইঞ্জিনিয়ারিং)/ বিআর্ক/ বিপ্ল্যান বা সমতুল যোগ্যতাসম্পন্নদের দশম শ্রেণি থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত ন্যূনতম ৮০ শতাংশ নম্বর এবং গেট-এ যথাযথ নম্বর থাকলেও পিএইচডিতে ভর্তির আবেদন করতে পারবেন। এ ছাড়াও পিএইচডিতে ভর্তির অন্যান্য যোগ্যতার মাপকাঠি ধার্য করা হয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদে জানানো হয়েছে।

আবেদনের জন্য আগ্রহীদের প্রথমে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া গুগল ফর্মটি পূরণ করতে হবে। এর পর প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে তা পূরণ করে ওয়েবসাইটে আপলোড করে দিতে হবে। আবেদনের জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১০০০ টাকা এবং ১৫০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৭ নভেম্বর। এর পর বাছাই প্রার্থীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে কোর্সে ভর্তি নেওয়া হবে। কোর্সে ভর্তির বিষয়ে অন্যান্য তথ্য বিস্তারিত জানতে আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE