Advertisement
০৬ মে ২০২৪
Chandrayaan 3 MahaQuiz

পড়ুয়াদের জন্য চন্দ্রযান-৩ মিশন নিয়ে ক্যুইজের আয়োজন কেন্দ্রের

ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনও তার টুইটার হ্যান্ডেলে ক্যুইজ সম্পর্কিত বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৫
Share: Save:

গত ২৩ অগস্ট চাঁদের বুকে সফল ভাবে অবতরণ করেছে চন্দ্রযান-৩। এই সাফল্যের পিছনে ছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)-এর বিজ্ঞানীদের নিরলস পরিশ্রম। এ বার ভারতের এই চন্দ্রাভিযান নিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে একটি ক্যুইজের আয়োজন করা হবে পড়ুয়াদের জন্য। একটি বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানানো হয়েছে সরকারের তরফে।

কেন্দ্রীয় সরকারি প্ল্যাটফর্ম মাইগভ ইন্ডিয়ার সঙ্গে যৌথ ভাবে এই ক্যুইজের আয়োজন করবে ইসরো। যার নামকরণ হয়েছে ‘চন্দ্রযান-৩ মহাক্যুইজ’। ভারতের ঐতিহাসিক সাফল্যকে সম্মান জানাতে এবং বিজ্ঞান এবং উদ্ভাবনের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বাড়ানোর কথা মাথায় রেখেই এই ক্যুইজের আয়োজন করছে মাইগভ ইন্ডিয়া। ইসরোর তরফে একটি টুইটের মাধ্যমে সম্প্রতি এমনটাই জানানো হয়েছে।

ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনও তার টুইটার হ্যান্ডেলে ক্যুইজ সম্পর্কিত বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে।

এই ক্যুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন শুধুমাত্র পড়ুয়ারাই। প্রতিযোগিতায় পাঁচ মিনিটের মধ্যে ১০টি প্রশ্নের উত্তর দিতে হবে তাঁদের। প্রতিযোগিতায় জিতলে মিলবে নগদ ১ লক্ষ টাকা পুরস্কার। দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীরা পাবেন যথাক্রমে ৭৫,০০০ টাকা এবং ৫০,০০০ টাকা পুরস্কার। এ ছাড়া প্রথম ১০০ জন পড়ুয়া পাবেন ২০০০ টাকা এবং পরবর্তী ২০০ জন পড়ুয়া পাবেন ১০০০ টাকা সান্ত্বনা পুরস্কার।

মাইগভ ইন্ডিয়ার ওয়েবসাইটে পড়ুয়াদের এই ক্যুইজে অংশগ্রহণের জন্য উৎসাহ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। একই সঙ্গে ওয়েবসাইট থেকে চন্দ্রযান-৩ মিশনের সফল অবতরণের ভিডিয়োও দেখতে পারবেন পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE