Advertisement
২২ জুলাই ২০২৪
JU Admission 2024

মাত্র ন’মাসেই শিখে নেওয়া যাবে নতুন বিষয়, বিজ্ঞপ্তি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

কলকাতার আমরি হাসপাতালের সঙ্গে যৌথ ভাবে এই সার্টিফিকেট কোর্স চালু করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১৮:৩১
Share: Save:

ক্লিনিক্যাল রিসার্চের ক্ষেত্রে বিভিন্ন ওষুধপত্র এবং ভ্যাক্সিনের বিরূপ প্রভাব বা নানাবিধ ঝুঁকি খতিয়ে দেখার বৈজ্ঞানিক প্রক্রিয়াকে ‘ফার্মাকোভিজিল্যান্স’ বলা হয়। সম্প্রতি সেই বিষয়ের উপর একটি স্বল্পমেয়াদি কোর্স আয়োজনের কথা ঘোষণা করা হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে। বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, শহরের একটি বেসরকারি হাসপাতালের সঙ্গে যৌথ ভাবে এই কোর্স করানো হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। ইতিমধ্যে শুরু হয়েছে অফলাইন আবেদন প্রক্রিয়াও।

বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারের তরফে আয়োজিত নতুন কোর্সটির নাম— ‘ফার্মাকোভিজিল্যান্স ইন ক্লিনিক্যাল রিসার্চ’। কলকাতার আমরি হাসপাতালের সঙ্গে যৌথ ভাবে এই সার্টিফিকেট কোর্স চালু করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ের তরফে। পাঠক্রমটির সময়সীমা ন’মাস। যার ক্লাস শুরু হবে আগামী ২৩ জুলাই থেকে।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সেন্টারের অধিকর্তা মারফত জানা গিয়েছে, থিওরি এবং প্র্যাক্টিক্যাল ক্লাসের মাধ্যমে কোর্সের বিষয়বস্তু পড়ানোর ব্যবস্থা করা হবে। থিওরি ক্লাস হবে বিশ্ববিদ্যালয়েই। প্রতি শনিবার দুপুর ১টা থেকে ৪টে পর্যন্ত চলবে ক্লাস। এর পর প্র্যাক্টিক্যালের জন্য প্রতি দিন পড়ুয়াদের সংশ্লিষ্ট হাসপাতালে যেতে হবে। কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ৭০,০০০ টাকা।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, বিএসসি/ বিফার্ম/ এমফার্ম/ এমবিবিএস/ এমডি/ এমডিএস/ নার্সিং/ বিএইচএমএস/ বিডিএস/ বিভিএসসি/ প্যারামেডিক্যালে ডিপ্লোমা থাকলেই এই কোর্সে ভর্তির আবেদন করা যাবে।

এর জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ‘ইনফরমেশন সেন্টার’ থেকে ৫০ টাকা মূল্যের বিনিময়ে সংগৃহীত আবেদনপত্রটি পূরণ করে জমা দিতে হবে। আগামী ১৭ জুলাই আবেদনের শেষ দিন। এর পর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে ১৯ এবং ২০ জুলাই। এই সংক্রান্ত বাকি তথ্য বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE