Advertisement
১৭ জুলাই ২০২৪
JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গ্রীষ্মকালীন ইন্টার্নশিপের সুযোগ, কোন বিষয়ে প্রশিক্ষণ?

আগামী ২ জুলাই থেকে ২ অগস্ট পর্যন্ত চলবে এই প্রশিক্ষণ।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৭:৪৪
Share: Save:

ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদের জন্য নতুন একটি বিষয়ে ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি সে সংক্রান্ত একটি সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। স্বল্পমেয়াদি এই গ্রীষ্মকালীন প্রশিক্ষণে যোগদানের জন্য শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আগ্রহীদের থেকে অফলাইনে আবেদনপত্র জমা নেওয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের আইসি ডিজ়াইন অ্যান্ড ফ্যাব্রিকেশন সেন্টারের তরফে এই ইন্টার্নশিপের আয়োজন। প্রশিক্ষণ চলবে এক মাস ধরে। বিষয়— ‘এমবেডেড সিস্টেমস অ্যান্ড আইওটি’। আগামী ২ জুলাই থেকে শুরু হয়ে ২ অগস্ট পর্যন্ত চলবে এই প্রশিক্ষণ। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে সোম থেকে শুক্রবার বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রশিক্ষণ দেওয়া হবে অংশগ্রহণকারীদের। ইন্টার্নশিপ ফি বাবদ পড়ুয়া এবং গবেষকদের জন্য ৮ হাজার ২৬০ টাকা এবং কর্মরতদের জন্য ১১ হাজার ৮০০ টাকা ধার্য করা হয়েছে।

ইন্টার্নশিপে এমবেডেড ভিশনের প্রাথমিক ধারণা, নিউরাল নেটওয়ার্ক, মোবাইলনেট, সিস্টেম অন চিপ ডিজ়াইন থেকে শুরু করে আইওটি (ইন্টারনেট অফ থিংস) ইকোসিস্টেমের প্রাথমিক ধারণা, ডেটা অ্যানালিটিক্স, আইওটি এজ টু ক্লাউড প্রোটোকল সংক্রান্ত নানা বিষয়ের পাঠ দেওয়া হবে। পাশাপাশি মিলবে হাতেকলমে প্রশিক্ষণও।

ইন্টার্নশিপের জন্য যে কোনও বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর পাঠরতরা আবেদন করতে পারবেন। শিক্ষক, ইঞ্জিনিয়ারিং হিসাবে কর্মরতরা, প্রযুক্তি ক্ষেত্রের পেশাদাররাও এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। তবে সব ক্ষেত্রেই আবেদনকারীদের ডিজিটাল হার্ডওয়্যার/ মাইক্রোপ্রসেসর এবং অন্তত একটি প্রোগ্রামিং ল্যাঙ্গোয়েজে জ্ঞান থাকা আবশ্যিক।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সংগৃহীত আবেদনপত্র পূরণ করে অন্যান্য নথি এবং কোর্স ফি-সহ জমা দিতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায়। এই বিষয়ে বিশদ জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE