Advertisement
২১ জুলাই ২০২৪
JU Admission 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখায় পিএইচডিতে ভর্তির সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

ভর্তির আবেদন জানানোর জন্য পড়ুয়াদের কোনও ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তরে নির্ধারিত নম্বর নিয়ে পাশ করতে হবে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৭:৪০
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান শাখায় পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু হবে। সেই মর্মে বুধবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে বিজ্ঞান শাখার বিভিন্ন বিষয়ে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। আগ্রহীদের এর জন্য অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে নির্দিষ্ট ঠিকানায়।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখায় যে যে বিষয়ে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা, সেগুলি হল- ফিজিক্স (পদার্থবিদ্যা), কেমিস্ট্রি (রসায়ন), ম্যাথেমেটিক্স (অঙ্ক), জিওলজিক্যাল সায়েন্স (ভূতত্ত্ববিদ্যা), জিওগ্রাফি (ভূগোল), লাইফ সায়েন্স অ্যান্ড বায়োটেকনোলজি (জীবনবিজ্ঞান এবং জৈবপ্রযুক্তি) এবং ইন্সট্রুমেন্টেশন সায়েন্স (যন্ত্রবিজ্ঞান)। কোন বিষয়ে কতগুলি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে, তা বিজ্ঞপ্তিতে জানানো হয়নি।

ভর্তির আবেদন জানানোর জন্য পড়ুয়াদের কোনও ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তরে নির্ধারিত নম্বর নিয়ে পাশ করতে হবে। এর পাশাপাশি থাকতে হবে নেট/ সেট/ গেট/ আইসিএমআর নেট/ ডিবিটি নেট/ আয়ুষ নেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা পাশের শংসাপত্রও। যাঁদের এ সমস্ত পরীক্ষা পাশের শংসাপত্র নেই, তাঁদের বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষার ‘রেট’ দিতে হবে। পরীক্ষায় উত্তীর্ণদের এর পর ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে।

ভর্তির আবেদনের জন্য আগ্রহীদের প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তির সঙ্গে দেওয়া আবেদনপত্রের ফর্ম ডাউনলোড করতে হবে। এর পর সেটি পূরণ করে অন্যান্য প্রয়োজনীয় নথি-সহ তা বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে দিতে হবে। পাশাপাশি অনলাইনে আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ৫০০ টাকা। আগামী ১৬ অক্টোবর বিকেল ৪টে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে। চলবে ১০ নভেম্বর বিকেল ৪টে পর্যন্ত। ভর্তির বিষয়ে অন্যান্য তথ্যের জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE