Advertisement
০৩ মে ২০২৪
Courses in Kalyani University

সাংবাদিক হতে চান? মাত্র ছ’মাসেই সার্টিফিকেট কোর্স করা যাবে কল্যাণী বিশ্ববিদ্যালয়ে

ক্লাস অনলাইন এবং অফলাইন- উভয় মাধ্যমেই নেওয়া হবে। পরীক্ষা হবে শুধু অফলাইনেই।

কল্যাণী বিশ্ববিদ্যালয়।

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৭:৩৮
Share: Save:

পেশা নির্বাচনের ক্ষেত্রে অনেকেরই পছন্দের পেশা সাংবাদিকতা। যাঁর মূল মন্ত্রই হল যে কোনও ঘটনার আসল সত্যিটা দর্শকদের কাছে তুলে ধরা। আর এই প্রকৃত সত্য উদ্ঘাটনের জন্য যতখানি প্রয়োজন সাহসিকতার, ততটাই প্রয়োজন অনুসন্ধিৎসু মনেরও। আর আর কী কী প্রয়োজন একজন দক্ষ সাংবাদিক হয়ে ওঠার জন্য? তারই খোঁজ দিতে একদম স্বল্পমেয়াদী একটি কোর্সের আয়োজন করেছে রাজ্যের কল্যাণী বিশ্ববিদ্যালয়। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হ্যেছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ সাংবাদিকতার এই সার্টিফিকেট কোর্সটির আয়োজন করছে। কোর্সের মেয়াদ ৬ মাস। মোট ৯৫টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোনও বিষয়ে বিশেষ ডিগ্রি থাকলেই যে এই কোর্স করা যাবে, এমনটা নয়। শুধুমাত্র দ্বাদশের পরীক্ষায় পাশ হলেই আবেদন করতে পারবেন আগ্রহীরা। কোর্সে সংশ্লিষ্ট বিষয়ের থিওরি ছাড়াও প্র্যাকটিক্যাল ক্লাসেরও আয়োজন করা হবে। ক্লাস অনলাইন এবং অফলাইন-উভয় মাধ্যমেই নেওয়া হবে। পরীক্ষা হবে শুধু অফলাইনেই।

আগামী সেপ্টেম্বর মাস থেকে কোর্সের ক্লাস শুরু হবে, চলবে পরের বছরের ফেব্রুয়ারি পর্যন্ত। কোর্সের রেজিস্ট্রেশন ফি ২০০০ টাকা।

আগ্রহীরা তাঁদের আবেদনপত্র বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে পারবেন। আগামী ৩ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে প্রার্থীরা আরও বিশদে জানতে পারবেন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE