Advertisement
২০ এপ্রিল ২০২৪
WB Madhyamik Result 2023 Update

রাত পোহালেই মাধ্যমিকের রেজাল্ট, শুক্রবার সকালে কখন থেকে কোথায় দেখা যাবে ফলাফল?

শুক্রবার সকাল ১০টায় আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণার পর দুপুর ১২টা থেকে বেশ কয়েকটি ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পারবে পরীক্ষার্থীরা।

রাত পোহালেই মাধ্যমিকের রেজাল্ট।

রাত পোহালেই মাধ্যমিকের রেজাল্ট। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৭:৫৯
Share: Save:

হাতে আর ২৪ ঘণ্টাও নেই। শুক্রবার সকালেই প্রকাশিত হতে চলেছে চলতি বছরের মাধ্যমিকের ফলাফল। সকাল ১০টায় সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করবেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তার কিছু ক্ষণ পর থেকেই রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল গত ২৩ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হয় ৪ মার্চ। পর্ষদের তরফে জানানো হয় গত বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১,০৯,৮৭৭৫। যা এই বছর বেশ খানিকটা কমে হয় ৬,৯৮, ৬২৮। পর্ষদ জানিয়েছিল, মোট ৫টি ধাপের পর রেজাল্ট প্রকাশ করা হবে মে মাসের শেষে। কিন্তু গত ১০ মে একটি টুইটের মাধ্যমে রাজ্যের শিক্ষামন্ত্রী জানান, নির্ধারিত সময়ের বেশ খানিকটা আগেই প্রকাশিত হতে চলেছে রেজাল্ট।

শুক্রবার সকাল ১০ টায় আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণার পর দুপুর ১২টা থেকে বেশ কয়েকটি ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পারবে পরীক্ষার্থীরা। এর মধ্যে রয়েছে পর্ষদের নিজস্ব দু’টি ওয়েবসাইট www.wbbse.wb.gov.in এবং http://wbresults.nic.in। এ ছাড়াও রয়েছে www.exametc.com, www.jagranjosh.com, www.vidyavision.com, www.fasteresult.in । রেজাল্ট দেখা যাবে এগ্‌জামইটিসি, ফাস্টাররেজাল্ট-এর মতো মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেও। 5676570 নম্বরে WB10-এর পর নিজেদের ক্রমিক নম্বর লিখে মেসেজ করলেও রেজাল্ট জানতে পারবে পরীক্ষার্থীরা। শুক্রবার দুপুর ১২টা থেকেই বোর্ডের ক্যাম্প অফিস থেকে পরীক্ষার্থীদের মার্কশিট এবং শংসাপত্র সংগ্রহ করতে পারবে স্কুলগুলি।

পরীক্ষার ফলাফল দেখা যাবে আনন্দবাজার অনলাইনের ওয়েবসাইট থেকেও।

কী ভাবে দেখবেন রেজাল্ট?

১. পরীক্ষার্থীদের প্রথমে বোর্ডের নিজস্ব ওয়েবসাইট www.wbbse.wb.gov.in বা http://wbresults.nic.in -এ যেতে হবে।

২. এর পর হোমপেজে দেওয়া রেজাল্টের লিঙ্কে ক্লিক করতে হবে।

৩. এ বার নিজেদের রোল নম্বর, জন্মতারিখ-সহ প্রয়োজনীয় তথ্য দিলেই রেজাল্ট স্ক্রিনে দেখা যাবে।

৪. রেজাল্টটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে রাখতে পারেন ভবিষ্যতের সুবিধার্থে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE