Advertisement
১৭ জুন ২০২৪
Scholarship

ন্যাশনাল মিন্স কাম মেরিট স্কলারশিপে আবেদনের মেয়াদ বাড়ানো হল

প্রার্থীরা এই স্কলারশিপে আবেদনের জন্য শিক্ষামন্ত্রকের সরকারি এনএমএমএসএস-এর পোর্টাল-https://dsel.education.gov.in/nmmss-এ গিয়ে আবেদন জানাতে পারবেন।

ন্যাশনাল মিন্স কাম মেরিট স্কলারশিপে আবেদনের জন্য সময়সীমা বাড়ানো হল

ন্যাশনাল মিন্স কাম মেরিট স্কলারশিপে আবেদনের জন্য সময়সীমা বাড়ানো হল সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১৬:৩৬
Share: Save:

ন্যাশনাল মিন্স কাম স্কলারশিপে আবেদনের জন্য সময়সীমা বাড়িয়ে ৩১ অগাস্ট করা হল। প্রার্থীরা এই স্কলারশিপে আবেদনের জন্য শিক্ষামন্ত্রকের সরকারি এনএমএমএসএস-এর পোর্টাল-https://dsel.education.gov.in/nmmss-এ গিয়ে আবেদন জানাতে পারবেন।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শিক্ষার্থীর বাবা-মায়ের আয় বার্ষিক ৩৫০০০০ টাকার কম হলে তবেই তারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবে। এ ছাড়া, শিক্ষার্থীদের সপ্তম শ্রেণির পরীক্ষায় ন্যূনতম ৫৫ শতাংশ বা তার সমতুল নম্বর থাকলে, তারা স্কলারশিপের নির্বাচনী পরীক্ষাটি দিতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে । এ ক্ষেত্রে এসসি,এসটি শিক্ষার্থীদের নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় দেওয়া হয়।

অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণিভুক্ত মেধাবী শিক্ষার্থীরা যাতে সপ্তম শ্রেণির পরেও তাদের পড়াশুনো চালিয়ে যেতে পারে এবং স্কুল ছেড়ে না দেয়, তার জন্য এই শিক্ষার্থীদের বার্ষিক ১২০০০ টাকা প্রদান করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই স্কলারশিপ প্রকল্পে প্রতি বছর নবম শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীদের এক লক্ষ বৃত্তি প্রদান করা হয়। এই স্কলারশিপ স্কিমে কী কী বৃত্তি শিক্ষার্থীদের প্রদান করা হয়, সে সংক্রান্ত সমস্ত তথ্য ন্যাশনাল স্কলারশিপ পোর্টালে গিয়ে শিক্ষার্থীরা পেয়ে যাবেন। এই স্কলারশিপে প্রদত্ত অর্থ নির্বাচিত শিক্ষার্থীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি চলে যায়। এই অর্থ হস্তান্তরণ প্রক্রিয়াটি বৈদ্যুতিন মাধ্যমে পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম ও ডিবিটি-র সাহায্যে করা হয়। এই স্কলারশিপ স্কিমটি একটি কেন্দ্রীয় বৃত্তি প্রকল্প।

এই প্রকল্পে আবেদনের যোগ্যতা এবং আবেদন প্রক্রিয়া সংক্রান্ত সমস্ত তথ্য সরকারি ওয়েবসাইটে দেখতে পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE