Advertisement
০৬ মে ২০২৪
MoU on Digital Skill Development

কেন্দ্রীয় শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন মন্ত্রক এবং আইবিএমের মধ্যে মউ চুক্তি স্বাক্ষর

এই মউ স্বাক্ষরের মাধ্যমে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এবং বেসরকারি সংস্থা আইবিএম দক্ষতা বৃদ্ধির বিভিন্ন কোর্সের পাঠক্রম যৌথ ভাবে প্রস্তুত করবে।

Dharmendra Pradhan

ধর্মেন্দ্র প্রধান। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৭
Share: Save:

বুধবার কেন্দ্রের শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ডিজিটাল স্কিলিং এবং স্কিলিং ইন ইমার্জিং টেকনোলজিস অর্থাৎ ডিজিটাল মাধ্যমে নতুন প্রযুক্তি সম্পর্কিত দক্ষতা বৃদ্ধির জন্য নামী বহুজাতিক সংস্থা আইবিএম-এর সঙ্গে আটটি মউ স্বাক্ষর করেছে। দেশের নবীন প্রজন্মের ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধির লক্ষ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে এই উদ্যোগ।

এই মউ স্বাক্ষরের মাধ্যমে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এবং বেসরকারি সংস্থা আইবিএম দক্ষতা বৃদ্ধির বিভিন্ন কোর্সের পাঠক্রম যৌথ ভাবে প্রস্তুত করবে। এ ছাড়া, পড়ুয়ারা আইবিএম-এর লার্নিং প্ল্যাটফর্ম আইবিএম স্কিলসবিল্ড ব্যবহার করে স্কুল শিক্ষা, উচ্চশিক্ষা এবং বৃত্তিমূলক শিক্ষার নানা বিষয়ে দক্ষতা লাভ করতে পারবেন। যে সমস্ত স্কিল বা দক্ষতার বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন পড়ুয়ারা, সেগুলি হল, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (রয়েছে জেনারেটিভ এআইও), সাইবার সুরক্ষা, ক্লাউড কম্পিউটিং এবং পেশাদার উন্নয়ন সম্পর্কিত দক্ষতা।

কেন্দ্রীয় মন্ত্রী এই প্রসঙ্গে জানিয়েছেন, বর্তমানে কর্মক্ষেত্রে উন্নতির জন্য নবীন প্রজন্মকে প্রয়োজনীয় নানা বিষয়ে দক্ষতা বৃদ্ধি করতে হবে। যা শেষমেশ কেন্দ্রীয় সরকারের ‘স্কিলড ইন্ডিয়া’ গড়ে তোলার স্বপ্নকে বাস্তবায়িত করবে। তিনি আরও জানান, এই মউ স্বাক্ষরের ফলে পড়ুয়ারা প্রযুক্তি সম্পর্কিত নানা খুঁটিনাটি জানতে পারবেন, যা তাঁদের ভবিষ্যতে উদ্যোক্তা হিসাবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করবে।

স্কুল শিক্ষার ক্ষেত্রে নবোদয় বিদ্যালয় সমিতি, ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন এবং কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের চিহ্নিত করা স্কুলগুলির একাদশ-দ্বাদশের পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং প্রশিক্ষকরা আইবিএমের স্কিলসবিল্ড প্ল্যাটফর্মের মাধ্যমে অত্যাধুনিক বিভিন্ন বিষয়ে তাঁদের দক্ষতা বৃদ্ধি করতে পারবেন। অনলাইনেই করা যাবে এই সমস্ত প্রোগ্রামগুলি। এ ছাড়া, সিবিএসই-র একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা সাইবার স্কিলিং এবং ব্লকচেন-সংক্রান্ত পাঠক্রমও পড়তে পারবে আইবিএমের স্কিলসবিল্ড প্ল্যাটফর্মের মাধ্যমে।

উচ্চশিক্ষার ক্ষেত্রে আইবিএম এবং কোম্পানির সিএসআর পার্টনাররা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক, অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন, ন্যশানাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনিক্যাল টিচার্স ট্রেনিং অ্যান্ড রিসার্চ এবং বিভিন্ন রাজ্যের স্কিলিং মিশনগুলির সঙ্গে যৌথ ভাবে কাজ করবে। এই সমস্ত সংস্থার অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানের পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকারা যাতে আইবিএম-এর স্কিলসবিল্ড প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন ডিজিট্যাল কনটেন্ট, এক্সপেরিমেন্টাল লার্নিং এবং নিত্যনতুন স্কিল আয়ত্ত করে টেকনিক্যাল ক্ষেত্রে তাঁদের কেরিয়ার গড়ে তুলতে পারেন, সেই কারণেই এই উদ্যোগ।

এ ছাড়া, আইবিএম ডিরেক্টরেট জেনারেল অফ ট্রেনিং, বিভিন্ন রাজ্যের বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ বিভাগের সঙ্গেও একযোগে কাজ করবে। বেকার যুবক-যুবতী এবং স্কুলছুটরাও যাতে আইবিএমের স্কিলসবিল্ড প্ল্যাটফর্মের মাধ্যমে টেকনিক্যাল এবং পেশাদার দক্ষতা বৃদ্ধি করে কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারেন, সেদিকেই বিশেষ নজর দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE