Advertisement
২৫ মে ২০২৪
Ministry of Education

৩৯টি সরকারি ও বেসরকারি স্কুলকে স্বচ্ছ বিদ্যালয় পুরস্কার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের

এই ৩৯টি স্কুলের মধ্যে রয়েছে ২৮টি সরকারি ও সরকারি পৃষ্ঠপোষকতা প্রাপ্ত স্কুল ও ১টি বেসরকারি স্কুল।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ২১:১৬
Share: Save:

শনিবার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক জানিয়েছে, সারা দেশের ৩৯টি স্কুলকে স্বচ্ছ বিদ্যালয় হিসাবে পুরস্কৃত করা হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য মোট ৮ লক্ষ ২৩ হাজার স্কুল তাদের নাম নথিভুক্ত করেছিল। এই ৩৯টি স্কুলের মধ্যে রয়েছে ২৮টি সরকারি ও সরকারি পৃষ্ঠপোষকতা প্রাপ্ত স্কুল ও ১টি বেসরকারি স্কুল।

স্বচ্ছ বিদ্যালয় পুরস্কারটি কেবলমাত্র যে স্কুলগুলি পানীয় জলের ব্যবস্থা, নিকাশি ব্যবস্থা, পরিচ্ছন্নতার ক্ষেত্রে দৃষ্টান্তমূলক কাজ করেছে বলে তাদের সম্মানিত করে না, স্কুলগুলিকে একইসঙ্গে আরও মানোয়ন্নের রূপরেখাও বাতলে দেওয়া হয়।

মোট ৬টি মাপকাঠিতে স্কুলগুলির মান নির্ণয় করা হয় এই পুরস্কারের জন্য, সেগুলি হল-- পানীয় জলের ব্যবস্থা, শৌচালয়, সাবান দিয়ে হাত ধোয়া, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ, ব্যবহারিক পরিবর্তন, ক্যাপাসিটি বিল্ডিং এবং কোভিড-১৯-এর জন্য প্রস্তুতি ও প্রতিরোধ ব্যবস্থা।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক জানিয়েছে, ৩৯টি স্কুলের মধ্যে ১৭টি প্রাথমিক এবং ২২টি মাধ্যমিক/ উচ্চমাধ্যমিক স্তরের স্কুল এই পুরস্কার পেয়েছে। সমস্ত বিভাগ মিলিয়ে ৩৪টি স্কুলকে ৬০,০০০ টাকা নগদ পুরস্কার ও উপবিভাগের স্কুলগুলিকে ২্‌০০০ টাকা নগদ পুরস্কার তুলে দেওয়া হয়েছে শিক্ষা মন্ত্রকের তরফ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE