Advertisement
২৭ এপ্রিল ২০২৪
UGC

'অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিট' অনলাইন ও দূরশিক্ষার ক্ষেত্রেও চালুর নির্দেশ ইউজিসি-র

এই 'এবিসি' ব্যবস্থাটি আদতে জাতীয় শিক্ষানীতিরই একটি অংশ হিসাবে গড়ে তোলা হয়েছে, যা আন্তঃবিভাগীয় ও বহুবিভাগীয় বিষয়গুলিতে শিক্ষার্থীদের সহজ বিচরণের সুবিধা দিতে চায়।

ইউজিসি

ইউজিসি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ২০:৫৩
Share: Save:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনলাইন ও দূরশিক্ষার কোর্সের ছাত্রছাত্রীদের জন্যেও 'অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিট' (এবিসি) চালু করার নির্দেশ দিয়েছে। শিক্ষাবিদরা ইউজিসি-র এই পদক্ষেপটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন। কেন না অনলাইন ও দূরশিক্ষার কোর্সে নথিভুক্ত ছাত্রছাত্রীরা নানা কারণে এক বা তার বেশি বছর কোর্স থেকে বিরতি নেন, এই সময়ে তাঁদের রেজাল্ট ও অন্যান্য অ্যাকাডেমিক রেকর্ড যথাযথ ভাবে রক্ষণেবেক্ষণের ক্ষেত্রে এই 'এবিসি' ব্যবস্থা বেশ ফলদায়ক হবে বলে মনে করা হচ্ছে। এর ফলে তাঁদের রেজাল্ট হারিয়ে যাওয়ার বা পুনরায় ক্লাস শুরুর পর অ্যাসাইনমেন্ট জমা করা নিয়ে কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না।

ইউজিসি অনলাইন ও দূরশিক্ষার সমস্ত বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দিয়েছে তাদের 'লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম' (এলএমএস)-কে 'এবিসি' পোর্টালের সঙ্গে সংযুক্ত করার জন্য। এই 'এবিসি' ব্যবস্থাটি আদতে জাতীয় শিক্ষানীতিরই একটি অংশ হিসাবে গড়ে তোলা হয়েছে, যা আন্তঃবিভাগীয় ও বহুবিভাগীয় বিষয়গুলিতে শিক্ষার্থীদের সহজ বিচরণের সুবিধা দিতে চায়।

ইউজিসি-র নির্দেশ অনুযায়ী এবিসি পোর্টালের সুবিধা চালু হলে, দূরশিক্ষা ও অনলাইন শিক্ষার প্রতিষ্ঠানগুলিতে নথিভুক্ত শিক্ষার্থীদের একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এই অ্যাকাউন্টে শিক্ষার্থীর পরীক্ষার রেজাল্ট ও নানা বিষয়ে প্রাপ্ত ক্রেডিটগুলি জমা হবে। এর পর যদি ওই শিক্ষার্থী ওই কলেজ বা বিশ্ববিদ্যালয় ছেড়ে অন্য প্রতিষ্ঠানে যান, তখন তাঁর অ্যাকাউন্টে জমা হওয়া ক্রেডিটও তিনি নিয়ে যেতে পারবেন। এই মোট জমা হওয়া ক্রেডিটের উপর ভিত্তি করেই এর পর তাঁকে ডিগ্রি প্রদান করা হবে বলে ইউজিসি-র তরফে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE