Advertisement
১৭ মে ২০২৪
Diploma Courses 2023

পুরনো নথি সংগ্রহের নতুন কোর্সে ভর্তির সুযোগ দিচ্ছে ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়া

প্রাইভেট এবং স্পনসরড প্রার্থীদের কোর্সে আবেদনের জন্য বয়স হতে হবে যথাক্রমে ৩০ এবং ৫০ বছরের মধ্যে।

National Archives of India

ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়া। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৮:১২
Share: Save:

বিশেষজ্ঞ ছাড়াও পুরনো জিনিসপত্র সংরক্ষণের শখ থাকে অনেক মানুষেরই। যে কোনও দেশের শিল্প, সংস্কৃতি, সামাজিক, অর্থনৈতিক অবস্থান-সহ নানা বিষয়ের ইতিহাস জানতে হলে ঘাঁটতে হয় বহু পুরনো নথিপত্র এবং দলিল-দস্তাবেজ। আর তাই এ সমস্ত নথির সংরক্ষণ ভীষণ ভাবেই জরুরি। নথি সংরক্ষণ সংক্রান্ত কাজে যাঁদের আগ্রহ, তাঁদের জন্য এ বার একটি ডিপ্লোমা কোর্স নিয়ে হাজির ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ার স্কুল অফ আর্কাইভাল স্টাডিজ়। সম্প্রতি সেই মর্মে ন্যাশনাল আর্কাইভসের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

স্কুল অফ আর্কাইভাল স্টাডিজ়ের এই কোর্সটি আর্কাইভস অ্যান্ড রেকর্ডস ম্যানেজমেন্ট সংক্রান্ত। ডিপ্লোমা কোর্সটির মেয়াদ এক বছর। প্রতি বছরই এই কোর্সের আয়োজন করা হয়। কোর্স শুরু হবে নভেম্বর মাসে। চলবে পরের বছর অক্টোবর মাস পর্যন্ত। কোর্সে আর্কাইভাল স্টাডিজ়ের বিভিন্ন বিষয়, যথা— রেকর্ডস ম্যানেজমেন্ট, কনজ়ারভেশন, রিপ্রোগ্রাফি এবং ইনফরমেশন সায়েন্সেস পড়ানো হবে। এ ক্ষেত্রে যোগ্য পেশাদার গড়ে তোলাই কোর্সটির লক্ষ্য।

পাঠক্রমটি ইংরেজি অথবা হিন্দিতে পড়ানো হবে। পূর্ণ সময়ের জন্য এই কোর্স। মোট ৩০টি আসনে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। মেধার ভিত্তিতে প্রতি মাসে ৩০০০ টাকা স্কলারশিপ দেওয়া হবে ১০ জন পড়ুয়াকে। স্পনসরড প্রার্থীদের মধ্যে ছ’জনকে মাসে ১৫০০ টাকা স্কলারশিপ দেওয়া হবে। প্রাইভেট এবং স্পনসরড প্রার্থীদের ক্ষেত্রে কোর্স ফি-র পরিমাণ ১৫০০ টাকা। তবে বিদেশি পড়ুয়াদের জন্য এই কোর্স ফি-র পরিমাণ হবে ৫০০ মার্কিন ডলার।

কোর্সে আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ইতিহাসে স্নাতকোত্তর হতে হবে। এ ক্ষেত্রে মডার্ন ইন্ডিয়ান হিস্ট্রি বিষয়টিকে বিশেষ পত্র হিসাবে রাখতে হবে। যাঁদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সমাজবিজ্ঞানের বিভিন্ন বিষয়, যেমন— অ্যান্থ্রোপলজি, ইকোনমিক্স, পলিটিক্যাল সায়েন্স, সোশিয়োলজি, লিঙ্গুইস্টিক্সে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। আবেদন করতে পারবেন তাঁরাও, যাঁরা কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অ্যাপ্ল্যায়েড বা ফিজ়িক্যাল সায়েন্সেসে এমএসসিতে ন্যূনতম ৫০ শতাংশ নিয়ে পাশ করেছেন। প্রাইভেট এবং স্পনসরড প্রার্থীদের কোর্সে আবেদনের জন্য বয়স হতে হবে যথাক্রমে ৩০ এবং ৫০ বছরের মধ্যে।

প্রার্থীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে কোর্সে ভর্তি নেওয়া হবে। স্পনসরড প্রার্থীদের ক্ষেত্রে কোনও পরীক্ষার ব্যবস্থা থাকবে না। নিয়োগকারী সংস্থা বা বিভাগের স্পনসরশিপ এবং বাছাই কমিটির সুপারিশের ভিত্তিতে তাঁদের কোর্সে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন জানাতে হবে। দেশি এবং বিদেশি পড়ুয়াদের আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে যথাক্রমে ১০০ টাকা এবং ৪০ মার্কিন ডলার। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়ার ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE