Advertisement
১৯ জুলাই ২০২৪
NCGG Internship Programme 2023

কেন্দ্রীয় সংস্থায় শিক্ষানবিশ হতে চান? কী ভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত

যুবক-যুবতীদের সুশাসন সম্পর্কে শিক্ষিত করার উদ্দেশ্যেই শুরু হয়েছিল ‘ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নেন্স’। সেই সংস্থার তরফেই শুরু হয়েছে শিক্ষানবিশ কার্যক্রম।

NCGG

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৬:২৬
Share: Save:

দেশের সুশাসন পদ্ধতি নিয়ে আগ্রহ রয়েছে? আইন, কারিগরি বিদ্যা (ইঞ্জিনিয়ারিং)-সহ অন্যান্য বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর যুবক যুবতীদের জন্য রয়েছে কেন্দ্রীয় সংস্থায় শিক্ষানবিশির সুযোগ। কেন্দ্রীয় সরকারের কর্মী বিনিয়োগ, জন অভিযোগ ও পেনশন মন্ত্রক (মিনিস্ট্রি অফ পার্সোনাল, পাবলিক গ্রিভেন্সেস’ অ্যান্ড পেনশন)-এর অন্তর্গত ‘ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নেন্স’-এর পক্ষ থেকে সদ্য প্রকাশিত হয়েছে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, জুন, ২০২৩ এর প্রথম শিক্ষানবিশি কার্যক্রমের জন্য মোট ২২ জন স্নাতক এবং স্নাতকোত্তর যুবক-যুবতীদের বেছে নেওয়া হয়েছে। বছরের ১২ মাসই চলবে এই বিশেষ কার্যক্রম। তাই জুলাই মাসের কার্যক্রমের জন্যও আবেদন করতে পারবেন প্রার্থীরা।

আবেদনকারীদের যোগ্যতা:

১. যে সমস্ত পড়ুয়ারা বিজ্ঞান, আইন, কারিগরি বিদ্যা (ইঞ্জিনিয়ারিং)-র শাখায় স্নাতক এবং স্নাতকোত্তর পর্বের পড়াশোনা শেষ করেছেন, কিংবা পড়াশোনা চলছে, তাঁরা এই শিক্ষানবিশি কার্যক্রমের জন্য আবেদন জানাতে পারবেন।

২. আবেদনকারীদের আবেদনপত্রের পাশাপাশি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/ শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনুমোদনপত্র পেশ করার প্রয়োজন রয়েছে।

৩. বিদেশে পাঠরত ভারতীয় পড়ুয়ারাও এই শিক্ষানবিশি কার্যক্রমের জন্য আবেদন জানাতে পারবেন।

সময়সীমা:

আট সপ্তাহ থেকে ৬ মাস পর্যন্ত শিক্ষানবিশরা প্রশিক্ষণ পাবেন বিশিষ্টজনদের তত্ত্বাবধানে।

বয়স:

আবেদনকারীদের বয়স ৩০ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়।

কী কী বিষয় শেখানো হবে?

পাবলিক পলিসি, এডুকেশন, ডিসেন্ট্রালাইজ়ড প্ল্যানিং, ই-গভর্নেন্স, পাবলিক সার্ভিস ডেলিভারি, ল’স অ্যান্ড রেগুলেশন, রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোভার্টি এলিমিনেশন, ওয়াটার, স্যানিটেশন, হাইজিন অ্যান্ড পাবলিক হেল্থ, গভর্নেন্স ইন হেলথকেয়ার, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট-সহ আরও ১২টি ক্ষেত্রে কী ভাবে কাজ করা হয়ে থাকে, সেই সমস্ত বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে নির্বাচিতদের।

মাসে ১০ হাজার করে স্টাইপেন্ড দেওয়া হবে প্রশিক্ষণরতদের। পাশাপাশি থাকবে হাতে কলমে কাজের সুযোগও। প্রতি মাসের ১ থেকে ১০ তারিখের মধ্যে আবেদন করার জন্য ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নেন্সের অনলাইন পোর্টালটি চালু হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে যোগ্য আবেদনকারীরা আবেদন জানাতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE