Advertisement
০৩ মার্চ ২০২৪
National Education Policy

ডিগ্রির থেকে শিক্ষা ও পেশার বিষয়টিকে পৃথক ভাবে দেখতে চায় জাতীয় শিক্ষানীতি, জানালেন জিতেন্দ্র সিংহ

জিতেন্দ্র সিংহ আরও বলেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই জাতীয় শিক্ষা নীতি ভারতবর্ষের শিক্ষাক্ষেত্রের আমূল পরিবর্তন করে তাকে আন্তর্জাতিক মানে উন্নীত করবে।

জিতেন্দ্র সিংহ

জিতেন্দ্র সিংহ সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ২০:৫১
Share: Save:

বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান, জাতীয় শিক্ষানীতির মূল লক্ষ্য হল, ডিগ্রির থেকে শিক্ষা ও পেশাকে আলাদা ভাবে দেখা।

ঠাকুরদ্বারে কৃষ্ণ মহাবিদ্যালয়ে ছাত্র-যুবদের উদ্দেশে তিনি বলেন যে, এই নতুন নীতিটি ভারতবর্ষের যুবক-যুবতীদের বিভিন্ন স্টার্ট আপ সংস্থা গড়ে তোলার ক্ষেত্রে সহায়তা করবে। এর ফলে নবীন প্রজন্মের ছেলেমেয়েরা আরও বেশি করে নতুন পেশা ও ব্যবসা গড়ে তোলার সুযোগ পাবেুন।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ আরও বলেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই জাতীয় শিক্ষা নীতি ভারতবর্ষের শিক্ষাক্ষেত্রের আমূল পরিবর্তন করে তাকে আন্তর্জাতিক মানে উন্নীত করবে।

ভারতের স্বাধীনতার পর এই রকম যুগান্তকারী পরিবর্তনকামী কোনও নীতি তেমন দেখা যায়নি বলেও তাঁর মত। তিনি জানান, এই নতুন নীতিটি কেবল মাত্র প্রগতিশীলতা ও দূরদর্শিতার পরিচয় দেয় না, এটি একবিংশ শতাব্দীর ভারতের চাহিদা ও প্রয়োজনীয়তার দিকগুলিতেও নজর দেয়। তাঁর মতে, এই শিক্ষানীতিটি শুধুমাত্র প্রাপ্ত ডিগ্রি নয়, শিক্ষার্থীদের সহজাত প্রতিভা, জ্ঞান,দক্ষতা এবং অর্জিত কুশলতার দিকগুলিকেও বিবেচনা করে দেখে। বৃহস্পতিবার সে কথাই সিংহ বিবৃতি জারি করে বলেন।

তিনি বিবৃতিতে আরও বলেন, শিক্ষা ও ডিগ্রি সম্পর্কিত হওয়ার কারণে সেটি সমাজ ও শিক্ষাব্যবস্থার উপর বোঝা হয়ে দাঁড়িয়েছে এবং এর ফলে শিক্ষিত বেকারের সংখ্যাও দিনে দিনে বাড়ছে। নতুন জাতীয় শিক্ষানীতিটি ছাত্রছাত্রীদের পড়াশোনা ও কাজ একই সঙ্গে চালিয়ে যাওয়ার জন্য নানা সুযোগ- সুবিধা দেবে। এর ফলে শিক্ষার্থীরা নিজেদের সহজাত শিক্ষা বা যোগ্যতাকে কাজে লাগিয়ে অন্য কোনও পছন্দের পেশা বেছে নেওয়ারও সুযোগ পাবেন।

সিংহ নবীন প্রজন্মের কাছে আর্জি জানান, যাতে তাঁরা আরও বেশি করে স্টার্ট আপ ব্যবসা গড়ে তোলেন। এ ক্ষেত্রে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক তাঁদের সমস্ত রকমের সহায়তা করবে বলেও তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE