Advertisement
১৯ মে ২০২৪
NIELIT Kolkata Courses 2023

মেশিন লার্নিং শিখতে চান? কেন্দ্রীয় প্রতিষ্ঠানের কলকাতা দফতরে চলছে ভর্তি প্রক্রিয়া

কৃত্রিম মেধার অন্যতম একটি গুরুত্বপূর্ণ শাখা হিসাবে মেশিন লার্নিংয়ের এই কোর্সটি পেশাগত দক্ষতা বাড়াতে সাহায্য করবে, প্রতিষ্ঠানের তরফে এমনটাই জানানো হয়েছে।

National Institute of Electronics and Information Technology, Kolkata.

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, কলকাতা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০১
Share: Save:

কৃত্রিম মেধাকে কাজে লাগিয়ে প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে উদ্যোগী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির তরফে এমনই একটি উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিষ্ঠানের কলকাতার দফতরে মেশিন লার্নিং বিষয়ে একটি সার্টিফিকেশন কোর্স করানো হবে। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, অনলাইন ক্লাসের মাধ্যমে মেশিন লার্নিং শেখানো হবে।

আগ্রহী প্রার্থীরা মোট ৩০ ঘন্টার ক্লাস করার সুযোগ পাবেন। পাইথন প্রোগ্রামিং, ডেটা অ্যানালিসিস এবং মেশিন লার্নিং— এই তিনটি বিষয় শেখানো হবে। যে পড়ুয়ারা বিজ্ঞান, বাণিজ্য, ইঞ্জিনিয়ারিং কিংবা টেকনোলজি শাখায় স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি শাখায় স্নাতক স্তরে পঞ্চম সেমেস্টারে পাঠরত পড়ুয়াদের আবেদনও গ্রহণ করা হবে। আবেদনকারীদের অঙ্কের জ্ঞান থাকা বাঞ্ছনীয়।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, মোট ৫০টি আসনে ভর্তি নেওয়া হবে। সোম থেকে শুক্র বিকেল ৪টে থেকে ৫টা পর্যন্ত ক্লাস করানো হবে। এই কোর্সের জন্য ২ হাজার টাকা ফি হিসাবে জমা দিতে হবে। অনলাইনে আগ্রহীদের একটি ফর্ম পূরণ করতে হবে। সেই ফর্মটি ইমেল মারফত ২৯ সেপ্টেম্বরের আগে পাঠাতে হবে।

ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর ভিত্তিতে পড়ুয়ারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন। কোর্সের ক্লাস শুরু হবে ৪ অক্টোবর। মোট ছয় সপ্তাহ ক্লাস চলবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীদের শংসাপত্রও দেওয়া হবে। কৃত্রিম মেধার একটি গুরুত্বপূর্ণ শাখা হিসাবে মেশিন লার্নিংয়ের এই কোর্সটি পেশাগত দক্ষতা বাড়াতে সাহায্য করবে, প্রতিষ্ঠানের তরফে এমনটাই জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE