Advertisement
০৪ মে ২০২৪
CSIR-UGC NET 2023

সিএসআইআর-ইউজিসি নেট পরীক্ষার গুরুত্বপূর্ণ সূচি প্রকাশ করল এনটিএ

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) বা জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার তরফে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জয়েন্ট সিএসআইআর-ইউজিসি নেট এগজ়ামিনেশনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। চলতি বছরের ডিসেম্বর মাসেই এই পরীক্ষাটি নেওয়া হবে।

Students

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৬:১৩
Share: Save:

সদ্যই ডিসেম্বর মাসের ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (ইউজিসি নেট)-এর জন্য নাম নথিভুক্তকরণের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এরই মধ্যে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (ন্যাশনাল টেস্টিং এজেন্সি)-র তরফে জয়েন্ট সিএসআইআর-ইউজিসি নেট এগজ়ামিনেশনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। এই পরীক্ষাটিও ডিসেম্বর মাসেই সংগঠিত হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, অনলাইনে ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর বিকেল পাঁচটা পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। পরীক্ষার্থীরা ২ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত অনলাইন আবেদনপত্রে ভুল সংশোধনের সুযোগ পাবেন। চলতি বছরের জয়েন্ট সিএসআইআর-ইউজিসি নেট পরীক্ষাটি মোট ৩ ঘন্টায় সম্পন্ন হবে।

এনটিএ-র তরফে জানানো হয়েছে, পরীক্ষার্থীরা অবজেক্টিভ প্রশ্নের মাধ্যমে উত্তর দিতে পারবেন। এ বারের পরীক্ষায় কেমিক্যাল সায়েন্সেস, আর্থ, অ্যাটমোসফেরিক, ওশান অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্সেস, জীবন বিজ্ঞান, ম্যাথামেটিক্যাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস বিষয়ে প্রশ্ন রাখা হবে। এই পরীক্ষার প্রশ্নপত্র হিন্দি এবং ইংরেজি ভাষায় থাকবে।

এ বছরের পরীক্ষা চলবে ২৬ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত। কম্পিউটারের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীদের পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করে সমস্ত নথি জমা দিতে হবে। পাশাপাশি, পরীক্ষার জন্য আবেদনমূল্যও জমা দিতে হবে। পরীক্ষা সম্পর্কিত আরও তথ্যের জন্য জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার ওয়েবসাইটটিতে নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE