Advertisement
০২ মে ২০২৪
Diploma Admission 2023

আয়ুর্বেদিক ফার্মাসিতে ডিপ্লোমা করতে চান? সুযোগ রয়েছে রাজ্যেরই প্রতিষ্ঠানে

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে চলতি শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার নির্দেশিকা প্রকাশিত হয়েছে। ওই নির্দেশিকা অনুযায়ী, আয়ুর্বেদিক ফার্মাসির কোর্স দু’বছরের মধ্যে সম্পূর্ণ হবে।

Ayurved Pharmacy.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৬:০৯
Share: Save:

উচ্চ মাধ্যমিক পাশ করার পর আয়ুর্বেদ নিয়ে পড়াশোনা করতে চান? রাজ্যের দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে উল্লিখিত বিষয়ে ডিপ্লোমা এবং সার্টিফিকেশন কোর্স করানো হবে। বিশ্বনাথ আয়ুর্বেদ মহাবিদ্যালয় এবং হাসপাতালের তরফে আয়ুর্বেদিক ফার্মাসিতে দু’বছরের ডিপ্লোমা কোর্স করানো হবে। পাশাপাশি, পাতিপুকুর আর্য়ুবেদ হাসপাতালের তরফে পঞ্চকর্ম অ্যাসিস্ট্যান্ট বিষয়ে সার্টিফিকেট কোর্স করানো হবে।

ডিপ্লোমা কোর্সে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হতে হবে। তাঁদের একাদশ এবং দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে বিষয় হিসাবে পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিদ্যা থাকা বাঞ্ছনীয়। শিক্ষার্থীদের বয়স ১৬ থেকে ৩০ বছরের মধ্যে হওয়া প্রয়োজন। মোট আসন সংখ্যা ৩০।

‘পঞ্চকর্ম অ্যাসিস্ট্যান্ট’ শীর্ষক সার্টিফিকেট কোর্সে উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা ভর্তি হতে পারবেন। তবে, তাঁদের একাদশ এবং দ্বাদশের পাঠ্যক্রমে গণিত / জীববিদ্যা, রসায়ন এবং পদার্থবিদ্যা বিষয়গুলি থাকা প্রয়োজন। এ ক্ষেত্রে ১৬ থেকে ৩০ বছর বয়সি প্রার্থীরাই আবেদন করতে পারবেন। মোট আসন সংখ্যা ২০।

উল্লিখিত কোর্সগুলিতে প্রার্থীদের উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। এ ছাড়াও তাঁদের মেডিক্যাল ফিটনেস সার্টিফিকেট জমা দিতে হবে। ২৯ নভেম্বর কিংবা তার পরবর্তী তারিখে মেধাতালিকা প্রকাশিত হবে। বাছাই করা প্রার্থীদের জে বি রায় স্টেট আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কাউন্সেলিংয়ের জন্য উপস্থিত থাকতে হবে। সেখানেই ভর্তি সম্পর্কিত বিষয়ে বিশদ জানানো হবে।

আগ্রহী প্রার্থীদের পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের ওয়েবসাইটটিতে গিয়ে অনলাইনে ভর্তির আবেদন জানাতে হবে। শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, সচিত্র পরিচয়পত্র-সহ অন্যান্য নথি ১৬ নভেম্বরের মধ্যে জমা দিতে হবে। আরও তথ্য জেনে নিতে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE