Advertisement
১৯ জুন ২০২৪
NEET UG

নিট ইউজি, জেইই এবং কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরীক্ষার দিন ঘোষণা করল এনটিএ

নিট ইউজি ২০২৩-এর পরীক্ষা হবে আগামী বছর ৭ মে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য এই পরীক্ষা নেওয়া হবে।

প্রবেশিকা পরীক্ষা।

প্রবেশিকা পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৮:২১
Share: Save:

ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং-সহ বিভিন্ন পেশাদারি শিক্ষাক্রমে ভর্তির জন্য সর্বভারতীয় পরীক্ষাগুলির দিন ঘোষণা করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিজ্ঞপ্তি এনটিএ-এর নিজস্ব ওয়েবসাইটে এ বিষয়ে প্রকাশিত হয়েছে।

স্নাতক স্তরে যে শিক্ষার্থীরা চিকিৎসাবিদ্যা পড়বেন, তাঁদের মেডিক্যাল কলেজগুলিতে ভর্তি হওয়ার জন্য প্রথম ধাপ নিট ইউজি (স্নাতক স্তরে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট) পাশ করতে হবে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে নিট ইউজি ২০২৩-এর পরীক্ষা হবে আগামী ৭ মে ২০২৩।

যে শিক্ষার্থীরা ভবিষ্যতে ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখছেন, তাঁদের ভর্তি হওয়ার জন্য জেইই মেন (জয়েন্ট এনট্রান্স এগজামিনেশন) পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ২০২৩ এর জেইই মেনের প্রথম সেশন পরীক্ষা হবে ২৪, ২৫, ২৭, ২৮, ৩০ এবং ৩১ জানুয়ারি। দ্বিতীয় সেশন পরীক্ষা হবে ৬, ৮, ১০, ১১ এবং ১২ এপ্রিল।

কৃষিবিজ্ঞান নিয়ে যে শিক্ষার্থীরা পড়তে চান তাঁদের এই সংক্রান্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়ার জন্য ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (আইসিএআর) অল ইন্ডিয়া এনট্রান্স এগজামিনেশন ফর অ্যাডমিশন (এআইইইএ) পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ২০২৩ এর আইসিএআর এআইইইএ আয়োজিত হবে ২৬ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত।

এ ছাড়াও, যে শিক্ষার্থীরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর অথবা ডিপ্লোমা করার পরিকল্পনা করেছেন, তাঁদের কমন ইউনিভার্সিটি এনট্রান্স টেস্ট (কুয়েট) দিতে হয়। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হওয়ার জন্য ২১ মে থেকে ৩১ মে পর্যন্ত প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে।

এনটিএ-র তরফ এই পরীক্ষাগুলির জন্য দ্রুত আবেদন প্রক্রিয়া চালু করা হবে বলে জানানো হয়েছে। বিস্তারিত জানতে ইচ্ছুক শিক্ষার্থীরা ন্যাশনাল টেস্টিং এজেন্সির নিজস্ব এই ওয়েবসাইটটি দেখুন https://nta.ac.in/

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE