Advertisement
০৫ মে ২০২৪
NSOU Admission 2023

অনলাইনে বিনামূল্যে নানা কোর্স করার সুযোগ, উদ্যোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের তরফে ‘স্বয়ম’-এ এই অনলাইন কোর্সগুলি ২০২৪ সালের জানুয়ারি পর্বের সেমেস্টারের জন্য চালু করা হচ্ছে।

NSOU

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৮:০৯
Share: Save:

কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরফে বেশ কিছু বিষয়ের কোর্স করানো হয় অনলাইনে ‘স্বয়ম’ প্ল্যাটফর্মের মাধ্যমে। প্রচলিত বিষয়গুলি ছাড়াও একাধিক নিত্যনতুন বিষয়ের উপরেও ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করানো হয় এই প্ল্যাটফর্মের মাধ্যমে। বিনামূল্যেই যে কোনও বিষয়ের কোর্স করতে পারেন পড়ুয়ারা এই অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে। এ বার ‘স্বয়ম’-এ নতুন কিছু বিষয়ের কোর্স নিয়ে হাজির নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)। সেই মর্মে বুধবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

বিশ্ববিদ্যালয়ের তরফে ‘স্বয়ম’-এ এই অনলাইন কোর্সগুলি ২০২৪ সালের জানুয়ারি পর্বের সেমেস্টারের জন্য চালু করা হচ্ছে। কোর্সগুলির মধ্যে স্নাতক বা স্নাতকোত্তরের পড়ুয়াদের পাশাপাশি পিএইচডিতে নথিভুক্ত পড়ুয়াদের জন্যও একটি কোর্স রাখা হয়েছে। বিভিন্ন কোর্সের মেয়াদ চার সপ্তাহ থেকে শুরু করে সর্বাধিক ১২ সপ্তাহ।

স্নাতক এবং স্নাতকোত্তর পাঠরতদের জন্য রয়েছে মোট তিনটি কোর্স, সেগুলি হল— ইন্ট্রোডাকশন টু জিএসটি, ফাউন্ডেশন্স অফ হিউটাগগি, রিডিং অ্যান্ড রিফ্লেক্টিং অন টেক্সট। অন্যদিকে, পিএইচডিতে নথিভুক্ত পড়ুয়াদের জন্য রয়েছে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন এথিক্স (আরপিই)-এর কোর্স। এর মধ্যে ইন্ট্রোডাকশন টু জিএসটি কোর্সটি ডিপ্লোমা কোর্স এবং ফাউন্ডেশনস অফ হিউটাগগি ও রিডিং অ্যান্ড রিফ্লেক্টিং অন টেক্সট-এর কোর্সগুলি সার্টিফিকেট কোর্স।

পড়ুয়াদের মূল্যায়নের জন্য সেমেস্টারের শেষে মাল্টিপল চয়েস প্রশ্নের উপর কম্পিউটার নির্ভর পরীক্ষার আয়োজন করা হবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-এর তরফে। শুধুমাত্র এই পরীক্ষার জন্য ফি নেওয়া হবে পড়ুয়াদের থেকে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া অ্যাডমিশন লিঙ্কে ক্লিক করে কোর্সগুলিতে ভর্তির আবেদন জানাতে হবে। কোর্সগুলির বিষয়ে বিস্তারিত তথ্য জানার জন্যও সংশ্লিষ্ট ওয়েবসাইট দেখে নিতে হবে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE