Advertisement
০৪ মে ২০২৪
Courses in NSOU 2023

সমাজ ও জননীতির উপর এআইয়ের প্রভাব নিয়ে অনলাইন কোর্স চালু করছে এনএসওইউ

কোর্সটি পরিচালনা করবে বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ সোশ্যাল সায়েন্সেসের সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ।

Netaji Subhas Open University (NSOU)

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:৩১
Share: Save:

মানুষের কাজকে সহজ করতেই এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বা কৃত্রিম বুদ্ধিমত্তার উৎপত্তি। বর্তমানে নানা ক্ষেত্রে এআইয়ের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। ইঞ্জিনিয়ারিং তথা প্রযুক্তির ক্ষেত্রে যন্ত্র বা সফটওয়্যার নির্ভর বুদ্ধির উপরেই ভরসা রাখছেন অনেকে। চিকিৎসা ক্ষেত্রেও বাড়ছে এআইয়ের ব্যবহার। তবে সমাজ এবং জননীতি প্রণয়নের ক্ষেত্রে এআইয়ের ব্যবহার জনসাধারণের জন্য কতটা লাভজনক বা ক্ষতিকর হবে, তা নিয়েও শুরু হয়েছে তর্ক-বিতর্ক। আর তাই এই বিষয়ের খুঁটিনাটি নিয়ে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এর তরফে শুরু হতে চলেছে অনলাইন কোর্স। কোর্সে ভর্তির জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

এনএসওইউ-এর নতুন কোর্সটির নামত, ‘এআই ফাউন্ডেশনস: আন্ডারস্ট্যান্ডিং ইটস ইম্প্যাক্ট অন সোসাইটি অ্যান্ড পাবলিক পলিসি’। এটি স্বল্পমেয়াদি একটি প্রশিক্ষণ কোর্স, যা করা যাবে অনলাইনেই। কোর্সটি পরিচালনা করবে বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ সোশ্যাল সায়েন্সেসের সেন্টার ফোর সোশ্যাল স্টাডিজ।

পাঠক্রমটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং জননীতির মৌলিক ধারণা এবং বিভিন্ন ক্ষেত্রে এআইয়ের ব্যবহার এবং তার প্রভাব-এর মতো বিষয়গুলি পড়ানো হবে। কোর্স ফি-র পরিমাণ ৮০০ টাকা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে কোর্সে ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২৫ অগস্ট। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE