Advertisement
০৩ মে ২০২৪
NIT Durgapur Recruitment 2024

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক স্তরে পাঠরতদের জন্য কাজ শেখার সুযোগ এনআইটি দুর্গাপুরে, মিলবে বৃত্তিও

প্রতিষ্ঠানের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে গবেষণা প্রকল্পের কাজ সম্পন্ন হবে।

NIT Durgapur

এনআইটি দুর্গাপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৯:০৭
Share: Save:

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাঠরতদের জন্য ইন্টার্নশিপের সুযোগ রয়েছে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি), দুর্গাপুরে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সে কথা জানানো হয়েছে প্রতিষ্ঠানের তরফে। প্রতিষ্ঠানের একটি কেন্দ্রীয় গবেষণা প্রকল্পে কাজের সুযোগ রয়েছে। এর জন্য অনলাইনেই আগ্রহীদের থেকে আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে।

প্রতিষ্ঠানের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে গবেষণা প্রকল্পের কাজ সম্পন্ন হবে। প্রকল্পটির নাম— ‘মডিউলেশন অফ বায়োকনভেক্টিভ ট্রান্সপোর্ট অ্যাট পোর-স্কেল রেজ়োলিউশন’। এটি কেন্দ্রীয় সংস্থা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)-এর সায়েন্টিফিক সোশ্যাল রেসপন্সিবিলিটি স্কিমের অর্থপুষ্ট।

প্রকল্পে ইন্টার্ন পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। প্রকল্পে কাজের মেয়াদ থাকবে দু’মাস। আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমা নির্ধারণ করা হয়নি। তবে জানানো হয়েছে, প্রতি মাসে নিযুক্ত ব্যক্তিকে ৫০০০ টাকা সাম্মানিক দেওয়া হবে।

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠানে মেকানিক্যাল বা পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ে বিই বা বিটেক-এর চতুর্থ সেমেস্টারে পাঠরত হতে হবে। নম্বর থাকতে হবে ন্যূনতম ৭.৫ সিজিপিএ বা ৭০ শতাংশ। এ ছাড়া, ফ্লুইড মেকানিক্সে ব্যাচেলর-লেভেল কোর্স এবং পাইথন/ সি++/ ম্যাটল্যাব প্রোগ্রামিং নিয়ে প্রাথমিক জ্ঞান বা কাজের অভিজ্ঞতা থাকাও জরুরি।

আগ্রহীদের জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন ২৯ এপ্রিল। এর পর বাছাই প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এই বিষয়ে বিশদ জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE