Advertisement
০৬ মে ২০২৪
NBU Admission 2024

মেধাস্বত্ব অধিকার সম্পর্কে জানতে ইচ্ছুক? কর্মসূচির আয়োজন করবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের বায়োইনফরমেটিক্স বিভাগ বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কাউন্সিল এবং বেসরকারি সংস্থা আইপি ব্রিকলেয়ারের সঙ্গে যৌথ ভাবে এই অনলাইন প্রশিক্ষণের আয়োজন করবে।

North Bengal University

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৮:১৬
Share: Save:

বিভিন্ন ক্ষেত্রে মানুষের মৌলিক সৃষ্টিকে স্বীকৃতি এবং সুরক্ষা প্রদানের জন্য অনেক দেশেই আইন প্রণয়ন করা হয়। যা মেধাস্বত্ব অধিকার আইন বা ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস (আইপিআর) নামে পরিচিত। যে কোনও মৌলিক সৃষ্টি যাতে অন্য কেউ নিজের বলে দাবি করতে না পারে বা শর্তহীন ভাবে ব্যবহার করতে না পারে, তার জন্যই এই আইনি সুরক্ষার ব্যবস্থা। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, এই আইনি অধিকারের খুঁটিনাটি বহু মানুষের অজানা। তাই এ বার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের তরফে এই বিষয়ে অনলাইনে একটি বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হবে। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বায়োইনফরমেটিক্স বিভাগ বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কাউন্সিল এবং বেসরকারি সংস্থা আইপি ব্রিকলেয়ারের সঙ্গে যৌথ ভাবে এই অনলাইন প্রশিক্ষণের আয়োজন করবে। কর্মসূচিতে বেসিক এবং অ্যাডভান্সড— দু’টি কোর্স থাকবে। বেসিক কোর্সটিতে থাকবে মেধাস্বত্ব অধিকার আইনের প্রাথমিক ধারণা, ট্রেডমার্ক আইন, কপিরাইট আইন, পেটেন্ট এবং ডিজ়াইন আইন-এর মতো বিষয়। অন্য দিকে, অ্যাডভান্সড কোর্সে প্র্যাক্টিক্যাল অ্যাসপেক্টস অফ পেটেন্ট ল, পেটেন্ট সার্চ, ডকুমেন্টেশান অ্যান্ড ক্লেম ড্রাফটিং-সহ নানা বিষয় থাকবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বেসরকারি সংস্থার অভিজ্ঞ পেশাদাররা বিভিন্ন বিষয়ের ক্লাস নেবেন। ক্লাস হবে অনলাইনে ‘গুগল মিট’-এর মাধ্যমে। যে কোনও স্নাতকোত্তীর্ণ ব্যক্তিই এই কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবেন।

বেসিক কোর্সের ক্লাস হবে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি বিকেল ৫টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। অ্যাডভান্সড কোর্সের ক্লাস চলবে ১২ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি বিকেল ৫টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত। উভয় কোর্সেরই রেজিস্ট্রেশন ফি ১০০০ টাকা।

এর জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের শেষ দিন আগামী ৩ ফেব্রুয়ারি। এই বিষয়ে বাকি তথ্য জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE