Advertisement
০২ মে ২০২৪
NU Admission 2023

এমবিএ পড়তে চান? সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এমবিএ-তে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২ বছরের কোর্স এটি। বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধীনে রয়েছে এমবিএ কোর্স।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৭:০৮
Share: Save:

কলেজের গণ্ডি অতিক্রম করেছেন, এখন কী করবেন বুঝে উঠতে পারছেন না। এমতাবস্থায় ইচ্ছে রয়েছে এমবিএ করার। তাহলে খোঁজ নিতে পারেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। কারণ, স্নাতক উত্তীর্ণদের মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) পড়ার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এমবিএ-তে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২ বছরের কোর্স এটি। বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধীনে রয়েছে এমবিএ কোর্স। ভর্তির জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতক উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, যদি কোনও পড়ুয়া স্নাতক উত্তীর্ণ হওয়ার শেষ বর্ষে থাকেন তাঁরাও আবেদন করতে পারবেন।

কোর্স মূল্য ১ লক্ষ ৬০ হাজার ৫২০ টাকা। এ ছাড়াও পরীক্ষার সময় টাকা জমা দিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি হওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী। ১৮ জুলাই পরীক্ষা হবে। ২০ এবং ২১ তারিখ বাকি পরীক্ষা হবে। তার পর মেধাতালিকা প্রকাশিত হবে। সেই অনুযায়ী ভর্তি হওয়া যাবে। ৭ অগস্ট থেকে ক্লাস শুরু হতে পারে। তবে, তার আগে শিক্ষার্থীকে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, আবেদনের মূল্য হিসাবে ১ হাজার টাকা জমা দিতে হবে। ১৬ জুলাই আবেদন প্রক্রিয়া জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

north bengal university Admission Course MBA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE