Advertisement
১৭ মে ২০২৪
MTech Admission 2023

কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে এমটেক পড়ার সুযোগ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজির এমটেক পাঠক্রমটিকে ছয়টি সেমেস্টারে ভাগ করা হয়েছে।

North Bengal University.

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৫:১৬
Share: Save:

উচ্চশিক্ষা দফতরের পক্ষ থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পাঠক্রমে ভর্তির নির্দেশিকা প্রকাশিত হয়েছে। সেই নিয়ম অনুযায়ী, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিষয়ে মাস্টার অফ টেকনোলজি (এমটেক) পাঠক্রমে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজির এমটেক পাঠক্রমটিকে ছয়টি সেমেস্টারে ভাগ করা হয়েছে। পাঠক্রমটি তিন বছরের। পড়ুয়াদের আবেদন জানানোর পদ্ধতি, ভর্তির ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত বিষয়ে দেখে নিন বিস্তারিত।

কারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন?

তিন বছরের এই কোর্সে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং কম্পিউটার সায়েন্স কিংবা ইনফরমেশন টেকনোলজিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন শিক্ষার্থীরা এমটেক পড়ার সুযোগ পাবেন। ভর্তি হওয়ার জন্য গণিত, পদার্থবিদ্যা, ইলেকট্রনিক্স কিংবা কম্পিউটার অ্যাপ্লিকেশনে স্নাতকোত্তর পড়ুয়ারাও আবেদন করতে পারবেন। এই ক্ষেত্রে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেতে হবে।

একই সঙ্গে, যে সমস্ত পড়ুয়া গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট (গেট), ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট), স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট)-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত নিয়মাবলি:

স্পট কাউন্সেলিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের ইন্টারভিউয়ের জন্য বেছে নেওয়া হবে। ইন্টারভিউয়ের ফলাফল এবং মেধার ভিত্তিতে চূড়ান্ত পর্যায়ে ভর্তি নেওয়া হবে। মোট ৪০০ টাকা অ্যাপ্লিকেশন ফি হিসেবে দিতে হবে। প্রথম সেমেস্টারের জন্য মোট ৩২ হাজার টাকা কোর্স ফি হিসাবে জমা নেওয়া হবে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে ২৮ অগস্ট স্পট কাউন্সেলিং হবে। ওই দিনই শিক্ষার্থীরা কোর্স ফি জমা দিয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। পাঠক্রম এবং ভর্তি সংক্রান্ত আরও তথ্য জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE