Advertisement
২২ জুন ২০২৪
UGC NET December 2023

ডিসেম্বরের ইউজিসি নেটের বিস্তারিত সময়সূচি প্রকাশ করল এনটিএ, রইল বিস্তারিত

মোট ৮৩টি বিষয়ের উপর কম্পিউটার-নির্ভর পরীক্ষার আয়োজন করা হবে। প্রতিদিন পরীক্ষা হবে দু’টি পর্বে। পরীক্ষা চলবে তিন ঘণ্টা ধরে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৬:৫৬
Share: Save:

আগেই ঘোষণা করা হয়েছিল, চলতি বছরে ডিসেম্বর পর্বের ইউজিসি নেট (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট) আগামী ৬ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে। এ বার পরীক্ষার বিস্তারিত সময়সূচি প্রকাশ করল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা বা এনটিএ। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-এর নিজস্ব ওয়েবসাইট ছাড়া ইউজিসি-র ‘এক্স’ (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে প্রকাশিত হয়েছে এই সম্পর্কিত বিজ্ঞপ্তিটি।

মোট ৮৩টি বিষয়ের উপর কম্পিউটার-নির্ভর পরীক্ষার আয়োজন করা হবে। প্রতিদিন পরীক্ষা হবে দু’টি পর্বে। পরীক্ষা চলবে তিন ঘণ্টা ধরে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার্থীদের কোন শহরের কোন পরীক্ষাকেন্দ্রে যেতে হবে, তা পরীক্ষার ১০ দিন আগে ‘সিটি ইন্টিমেশন স্লিপ’ প্রকাশ করে জানানো হবে। এর পর প্রকাশ করা হবে পরীক্ষার অ্যাডমিট কার্ড।

ঘোষিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ৬ ডিসেম্বর প্রথম পর্বে পরীক্ষা হবে ইংরেজি, হিন্দু স্টাডিজ়, ডোগরি, স্প্যানিশ, রুশ, পারসিক, কম্পারেটিভ স্টাডি অফ রিলিজিয়ন্স এবং কোঙ্কানি-র উপর। দ্বিতীয় পর্বে হবে ইতিহাস, মণিপুরি, জার্মান, প্রাকৃত এবং সিন্ধি-র পরীক্ষা। ৭ ডিসেম্বর প্রথমে পর্বে কমার্স বা বাণিজ্য এবং দ্বিতীয় পর্বে মিউজ়িক, ফরাসি, অ্যাডাল্ট এডুকেশন/ কন্টিনিউইয়িং এডুকেশন/ অ্যান্ড্রাগগি/ নন-ফর্মাল এডুকেশন, ফিজ়িক্যাল এডুকেশন, ভারতীয় সংস্কৃতি, লেবার ওয়েলফেয়ার/ পার্সোনেল ম্যানেজমেন্ট/ ইন্ডাস্ট্রিয়াল রিলেশন্স/ লেবার অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার/ হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, বুদ্ধিস্ট, জৈন, গান্ধীয়ান অ্যান্ড পিস স্টাডিজ়, মিউজ়িয়োলজি অ্যান্ড কনজ়ারভেশন, আর্কিয়োলজি, ক্রিমিনোলজি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশন্স-এর পরীক্ষা। ৮ ডিসেম্বর প্রথম পর্বে হবে এডুকেশন,কম্পারেটিভ লিটারেচার এবং পালি ভাষার পরীক্ষা। দ্বিতীয় পর্বে বাংলা, গুজরাতি, পঞ্জাবি, তেলুগু, দর্শন-সহ আরও বেশ কয়েকটি বিষয়ের পরীক্ষা হবে।

ডিসেম্বরের ১১ তারিখে প্রথম পর্বে রাষ্ট্রবিজ্ঞান, চিনা ভাষা, আরব সংস্কৃতি এবং ইসলামিক স্টাডিজ়, কাশ্মীরি ভাষার পরীক্ষা হবে। দ্বিতীয় পর্বে হবে হিন্দি, মালায়লম, নেপালি, অহমিয়া এবং সাঁওতালি ভাষার পরীক্ষা। ১২ ডিসেম্বর প্রথম পর্বে ইকোনমিক্স/ রুরাল ইকোনমিক্স/ অ্যাপ্লায়েড ইকোনমিক্স-সহ বেশ কিছু বিষয়ের পরীক্ষা হবে। দ্বিতীয় পর্বে হবে ভূগোল, মরাঠি, আরবি, তামিল, ওড়িয়া, কন্নড় এবং মৈথিলি ভাষার পরীক্ষা। ১৩ ডিসেম্বর প্রথম পর্বে হোম সায়েন্স, ম্যানেজমেন্ট, সমাজবিদ্যা-সহ বেশ কয়েকটি বিষয় এবং দ্বিতীয় পর্বে উইমেন স্টাডিজ়, হিউম্যান রাইটস অ্যান্ড ডিউটিজ়-সহ অন্যান্য বিষয়ের পরীক্ষা হবে। ১৪ ডিসেম্বর প্রথম পর্বে সাইকোলজি, লিঙ্গুইস্টিক্স, পরিবেশ বিজ্ঞান-সহ আরও কিছু বিষয়ের পরীক্ষা হবে। দ্বিতীয় পর্বে হবে অ্যান্থ্রোপোলজি, পপুলেশন স্টাডিজ়, আইন এবং সংস্কৃত ভাষার পরীক্ষা।

পরীক্ষার্থীরা জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার ওয়েবসাইট nta.ac.in -এ গিয়ে বিস্তারিত সূচিটি দেখে নিতে পারবেন।

প্রতি বছরই জুন ও ডিসেম্বর মাসে ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। এটি ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ' প্রদান এবং দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE