Advertisement
১৭ মে ২০২৪
CSIR-CMERI Training 2023

পড়ুয়াদের জলের মান মূল্যায়নের পদ্ধতি সংক্রান্ত প্রশিক্ষণ, উদ্যোগ সিএমইআরআই দুর্গাপুরের

প্রশিক্ষণ কর্মসূচিতে ভর্তির আবেদন করতে পারবেন যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানে সায়েন্স/ ইঞ্জিনিয়ারিং বা সম্পর্কিত শাখার স্নাতক বা স্নাতকোত্তরের পড়ুয়ারা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৯:১২
Share: Save:

দুর্গাপুরের সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইন্সটিটিউট (সিএমইআরআই)-এ পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির জন্য একটি স্বল্পমেয়াদি প্রশিক্ষণের আয়োজন করা হবে। জলের গুণমান মূল্যায়ন সংক্রান্ত এই প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে কেন্দ্রের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ ইঞ্জিনিয়ারিংয়ের একটি গবেষণা প্রতিষ্ঠান থেকে। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আগ্রহীরা অনলাইনেই আবেদন করতে পারবেন।

সিএসআইআর-সিএমইআরআই আয়োজিত এই প্রশিক্ষণ কর্মসূচির নাম— ‘অ্যানালিটিক্যাল টেকনিক্স অ্যান্ড ইন্সট্রুমেন্টেশন ফর ওয়াটার কোয়ালিটি অ্যাসেসমেন্ট’। প্রশিক্ষণ চলবে তিন দিন ধরে। পড়ুয়াদের জল সংরক্ষণ, জল দূষণ, জলের গুণমান মূল্যায়ন, পরীক্ষা এবং জলবাহিত রোগ সম্পর্কিত বিষয়ে সচেতন করাই এই প্রশিক্ষণের উদ্দেশ্য। এর জন্য জলের গুণমান মূল্যায়নে ব্যবহৃত বিভিন্ন বিশ্লেষণাত্মক যন্ত্রাদি এবং গবেষণাগারে পরীক্ষানিরীক্ষার পদ্ধতি তাঁদের এই প্রশিক্ষণে হাতেকলমে শেখানো হবে। কোর্স ফি-র ১২০০ টাকা।

প্রশিক্ষণ কর্মসূচিতে ভর্তির আবেদন করতে পারবেন যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানে সায়েন্স/ ইঞ্জিনিয়ারিং বা সম্পর্কিত শাখার স্নাতক বা স্নাতকোত্তরের পড়ুয়ারা। যাঁরা ইতিমধ্যে স্নাতক/ স্নাতকোত্তর উত্তীর্ণ হয়েছেন এবং এখনও কোথাও কর্মরত নন, তাঁরাও প্রশিক্ষণে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

প্রশিক্ষণে শুধু হাতেকলমে কাজ শেখানো নয়, থিওরির ক্লাসও নেওয়া হবে। প্রশিক্ষণ কর্মসূচিটি আগামী ৫ থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে। প্রশিক্ষণ সম্পূর্ণ হলে অংশ্রহণের জন্য সার্টিফিকেটও দেওয়া হবে পড়ুয়াদের।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে প্রশিক্ষণ সম্পর্কিত বাকি তথ্য বিস্তারিত জেনে নিতে হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, এর পর ইচ্ছুক প্রার্থীরা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে অনলাইনে আবেদনের রেজিস্ট্রেশন লিঙ্কটি পেয়ে যাবেন। সেখানেই সমস্ত নথি-সহ আবেদন করতে হবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE