Advertisement
০৭ মে ২০২৪
CU Recruitment 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ে সৌরশক্তি সংক্রান্ত যৌথ প্রকল্পে কাজের সুযোগ, কোন বিভাগের জন্য?

জেআরএফ পদে নিযুক্ত ব্যক্তির সাম্মানিকের পরিমাণ হবে ৩১,০০০ টাকা প্রতি মাসে। পরবর্তীকালে পদোন্নতি হলে এই সাম্মানিকের পরিমাণ বেড়ে হবে ৩৭,০০০ টাকা প্রতি মাসে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৭:৪২
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিদ্যা (অ্যাপ্লায়েড ফিজ়িক্স) বিভাগে গবেষণার কাজে কর্মী নিয়োগ করা হবে। কেন্দ্রীয় সরকারের অর্থপুষ্ট একটি কনসর্টিয়াম বা যৌথ প্রকল্পের জন্য এই নিয়োগ সম্পন্ন হবে। সেই মর্মে কিছুদিন আগেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

অ্যাপ্লায়েড ফিজ়িক্স বিভাগে এই প্রকল্পটি যাদবপুর বিশ্ববিদ্যালয়, কল্যাণী গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং কলেজ, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং, সায়েন্স অ্যান্ড টেকনোলজি, শিবপুরের সঙ্গে যৌথ ভাবে আয়োজন করছে কলকাতা বিশ্ববিদ্যালয়। প্রকল্পটির নাম- ‘ডেভেলপমেন্ট অফ কম্প্যাক্ট অ্যান্ড এফিশিয়েন্ট গ্রিড টায়েড সোলার পাওয়ার ইনভার্টার সিস্টেমস’। প্রকল্পের অর্থদাতা কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি দফতর (ডিএসটি)-র সোলার এনার্জি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সার্ড)।

প্রকল্পে নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ)। শূন্যপদ একটি। আবেদনকারীদের বয়স অনূর্ধ্ব ৩২ বছর হতে হবে। সংরক্ষিতদের জন্য পাঁচ বছরের ছাড় থাকবে। প্রকল্পে প্রথমে আট মাসের জন্য এই পদে নিয়োগ হবে। এর পর নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে তাঁদের সিনিয়র রিসার্চ ফেলো (এসআরএফ) হিসাবে পদোন্নতি তথা এক বছরের জন্য মেয়াদ বৃদ্ধি করা হবে। জেআরএফ পদে নিযুক্ত ব্যক্তির সাম্মানিকের পরিমাণ হবে ৩১,০০০ টাকা প্রতি মাসে। পরবর্তীকালে পদোন্নতি হলে এই সাম্মানিকের পরিমাণ বেড়ে হবে ৩৭,০০০ টাকা প্রতি মাসে।

আবেদনকারীদের ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং/ রেডিয়ো ফিজ়িক্স/ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে বিই/ বিটেক বা এমই/ এমটেকে ফার্স্ট ক্লাস থাকতে হবে। যাঁদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইলেকট্রনিক্স সায়েন্স বা কম্পিউটার সায়েন্সে এমএসসিতে ফার্স্ট ক্লাস রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। এ ছাড়াও বিশেষ কিছু যোগ্যতা বা দক্ষতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। মূল বিজ্ঞপ্তিতে সে বিষয়ে বিশদ জানানো হয়েছে।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে আগে থেকে নিজেদের জীবনপঞ্জি পাঠিয়ে রাখতে পারেন। এর পর বিশ্ববিদ্যালয়ে নিয়োগের ইন্টারভিউ হবে আগামী ১৭ নভেম্বর দুপুর আড়াইটে থেকে। ওইদিন বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি নিয়ে প্রার্থীদের উপস্থিত হতে হবে। এই বিষয়ে বিশদ জানতে প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE