Advertisement
০৪ মার্চ ২০২৪
JEE Main

আগামী বছর জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা দেবেন? রেজিস্ট্রেশন-সহ নানা তথ্য জানাল এনটিএ

ওয়েবসাইটে পরীক্ষার্থীদের নিজেদের নাম, ইমেল আইডি, ফোন নম্বর-সহ অন্যান্য ব্যক্তিগত তথ্য দিয়ে রেজিস্ট্রেশনের পর আবার লগ ইন করে পরীক্ষার আবেদনপত্রটি পূরণ করতে হবে।

জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা।

জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৮:৫৯
Share: Save:

২০২৩-এর জয়েন্ট এন্ট্রান্স মেন (জেইই মেন) পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। পরীক্ষার জন্য যোগ্যতার মাপকাঠির ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তনের কথা ঘোষণা করেছে এনটিএ। বৃহস্পতিবার রাতেই পরীক্ষা সংক্রান্ত ঘোষণাগুলি করা হয় সংস্থার তরফে।

আইআইটি-সহ অন্য ইঞ্জিনিয়ারিং শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য এই জয়েন্ট প্রবেশিকা পরীক্ষার আয়োজন করে এনটিএ। পরীক্ষার জানুয়ারি সেশনের জন্য পরীক্ষার্থীরা আগামী ১২ জানুয়ারি রাত ৯টা পর্যন্ত তাঁদের নাম নথিভুক্ত করতে পারবেন। এর পর আবার এপ্রিল সেশনের জন্য রেজিস্ট্রেশন করা যাবে ৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চের মধ্যে। যাঁরা পরের বছর পরীক্ষাটি দিতে চান, তাঁরা জয়েন্ট এন্ট্রান্স মেন-এর নিজস্ব ওয়েবসাইট-https://nta.ac.in/-এ গিয়ে রেজিস্ট্রেশন করে আবেদন জানাতে পারবেন।

ওয়েবসাইটে পরীক্ষার্থীদের নিজেদের নাম, ইমেল আইডি, ফোন নম্বর-সহ অন্যান্য ব্যক্তিগত তথ্য দিয়ে রেজিস্ট্রেশনের পর আবার লগ ইন করে পরীক্ষার আবেদনপত্রটি পূরণ করতে হবে। এর পর সমস্ত প্রয়োজনীয় নথি আপলোড করে রেজিস্ট্রেশনের মূল্য-সহ আবেদনপত্রটি জমা দিতে হবে।

এ ছাড়া, পরীক্ষাসংক্রান্ত বুলেটিনে এনটিএ জানিয়েছে, যে কোনও স্বীকৃত বোর্ডের স্কুল থেকে যাঁরা ২০২১ বা ২০২২-এ দ্বাদশের পরীক্ষা দিয়েছেন অথবা আগামী বছর দ্বাদশ বা এর সমতুল কোনও পরীক্ষা দেবেন, তাঁরা এই পরীক্ষা দিতে পারবেন। সে ক্ষেত্রে কোনও বয়ঃসীমা ধার্য করা হচ্ছে না। এ ছাড়াও, এর আগে যাঁরা এই পরীক্ষায় অকৃতকার্য হয়েছিলেন, তাঁরাও পরীক্ষাটি দিতে পারবেন। তাঁদের ক্ষেত্রেও কোনও বয়ঃসীমা ধার্য করেনি এনটিএ। তবে এই পরীক্ষা দেওয়ার জন্য আবেদনকারীদের ৫টি বিষয়-সহ দ্বাদশ বা এর সমতুল কোনও পরীক্ষায় ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে।

প্রসঙ্গত, এর আগেই জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছিল এনটিএ। জানানো হয়েছিল, পরের বছর পরীক্ষার প্রথম পর্যায়টি ২৪,২৫,২৭,২৮,২৯,৩০, ও ৩১ জানুয়ারিতে এবং দ্বিতীয় পর্যায়টি ৬,৭,৮,৯,১০,১১ ও ১২ এপ্রিলে আয়োজিত হবে। এই দু’ওটি পর্যায়েই পরীক্ষাটি সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ৩টে থেকে সন্ধে ৬.৩০টার দু’টি পর্বে আয়োজিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE