Advertisement
০৪ মে ২০২৪
UGC NET December Result 2023

ডিসেম্বরের ইউজিসি নেটের ফল ঘোষণা ১৭ জানুয়ারি, বিজ্ঞপ্তি জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার

গত বছর ৬ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত চলেছিল ইউজিসি নেট।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৭:৫৮
Share: Save:

২০২৩ সালের ডিসেম্বর পর্বের ইউজিসি নেট (ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)-এর ফল প্রকাশ করা হবে আগামী ১৭ জানুয়ারি। মঙ্গলবার এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা বা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-এর তরফে। যদিও ইতিপূর্বে পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছিল এনটিএ-র তরফে।

গত বছর ৬ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত চলেছিল ইউজিসি নেট। দেশের ২৯২টি শহরের পরীক্ষাকেন্দ্রে মোট ৮৩টি বিষয়ের উপর কম্পিউটার নির্ভর পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষার জন্য নির্ধারিত সময় ছিল তিন ঘণ্টা। প্রতিদিন দু’টি পর্বে এই পরীক্ষার আয়োজন করা হয়। গত পর্বে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯,৪৫, ৯১৮ জন।

জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা পূর্ব প্রকাশিত বিজ্ঞপ্তিতে ১০ জানুয়ারি অর্থাৎ বুধবারই ফল ঘোষণা করা হবে বলে জানানো হয়েছিল। তবে, গত ডিসেম্বর মাসে চেন্নাই এবং অন্ধ্রপ্রদেশে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর জন্য বহু পরীক্ষার্থীই পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারেননি। তাঁদের সুবিধার্থে পুনর্বার পরীক্ষার আয়োজন করে এনটিএ। আর তাই পরীক্ষার ফলপ্রকাশে এই বিলম্ব বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। পরীক্ষার্থীরা জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার ওয়েবসাইট nta.ac.in -এ গিয়ে বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারবেন।

প্রসঙ্গত, প্রতি বছরই জুন ও ডিসেম্বর মাসে ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। এটি ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ প্রদান এবং দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE