Advertisement
২০ জুলাই ২০২৪
RBU Admission 2024

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন বিষয়ে পিএইচডির সুযোগ, শুরু আবেদন প্রক্রিয়া

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ আর্টস এবং ফ্যাকাল্টি অফ ভিস্যুয়াল আর্টস-এর বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা।

RBU

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৮:০৭
Share: Save:

রাজ্যে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে পড়ুয়াদের নাম নথিভুক্ত করা হবে। এর জন্য বৃহস্পতিবার থেকে শুরু হবে অনলাইন আবেদন প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ আর্টস এবং ফ্যাকাল্টি অফ ভিস্যুয়াল আর্টস-এর বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। দু’টি ফ্যাকাল্টির যে যে বিষয়ে পিএইচডি করতে পারবেন পড়ুয়ারা, সেগুলি হল— বাংলা, ইংরেজি, সংস্কৃত, দর্শন, ইতিহাস, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, রাষ্ট্রবিজ্ঞান, হিন্দি এবং ভাস্কর্য। সংশ্লিষ্ট বিষয়গুলিতে যথাক্রমে ৩০, ৭, ২৭, ১০, ২২, ৭, ১৬, ৬ এবং ৫টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। পিএইচডিতে রেজিস্ট্রেশনের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পড়ুয়া এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য রেজিস্ট্রেশন ফি ধার্য করা হয়েছে যথাক্রমে ৭০০০ টাকা এবং ৭১০০ টাকা।

বিভিন্ন বিষয়ে পিএইচডি-র জন্য আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ২০২২-এর ডিসেম্বর বা তার আগে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তরোত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ৫ শতাংশ ছাড় থাকবে।

পিএইচডিতে রেজিস্ট্রেশনের আগে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার মাধ্যমে। যাঁরা নেট/ সেট/ গেট বা অন্য কোনও ফেলোশিপ প্রাপক অথবা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে। লিখিত পরীক্ষায় থাকবে মোট ১০০ নম্বর। পরীক্ষা চলবে তিন ঘণ্টা ধরে। দু’টি পর্বে পরীক্ষার আয়োজন করা হবে। এর পর ইন্টারভিউয়েও থাকবে মোট ১০০ নম্বর।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ পিএইচডিতে ভর্তির আবেদন জানাতে পারবেন। আবেদনের শেষ দিন ৩০ এপ্রিল। এই বিষয়ে বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE