Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WBJEE Admit Card 2024

বৃহস্পতিবার রাজ্যের জয়েন্ট এন্ট্রান্সের অ্যাডমিট কার্ড প্রকাশ, কী ভাবে সংগ্রহ করবেন?

এ বছর ২৮ এপ্রিল ডব্লিউবিজেইই-র আয়োজন করা হবে। ওই দিন বেলা ১১টা থেকে ১টা এবং দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত দু’টি পর্বে পরীক্ষা হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৭:০৭
Share: Save:

চলতি মাসেই রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বা ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়াম (ডব্লিউবিজেইই)। এর জন্য পরীক্ষার কিছু দিন আগেই পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে বলে জানিয়েছিল ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইই)। সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে বোর্ডের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার অর্থাৎ ১৮ এপ্রিল থেকেই পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন পরীক্ষার্থীরা।

রাজ্যের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মাসি এবং আর্কিটেকচার নিয়ে স্নাতকে ভর্তির জন্য প্রতি বছরই রাজ্যস্তরে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার আয়োজন করে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি)। এ বছর ২৮ এপ্রিল ডব্লিউবিজেইই-র আয়োজন করা হবে। ওই দিন বেলা ১১টা থেকে ১টা এবং দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত দু’টি পর্বে পরীক্ষার আয়োজন করা হবে। প্রথম পর্বে গণিত-এর উপর ১০০ নম্বরের পরীক্ষা এবং দ্বিতীয় পর্বে পদার্থবিদ্যা এবং রসায়নের উপর মিলিত ভাবে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় থাকবে এমসিকিউধর্মী প্রশ্ন। ভুল উত্তরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিংও থাকবে। পরীক্ষার জন্য গত বছরের ২৮ ডিসেম্বর থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছিল। যা শেষ হয় ৫ ফেব্রুয়ারি নাগাদ।

যে ধাপগুলির মাধ্যমে পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে:

  • প্রথমে পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট wbjeeb.nic.in -এ যেতে হবে।
  • এর পর ‘হোমপেজ’ থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোডের লিঙ্কটিতে ক্লিক করতে হবে।
  • সেখানে রেজিস্ট্রেশন নম্বর এবং রোল নম্বর দিলেই স্ক্রিনে নিজেদের অ্যাডমিট কার্ডটি দেখতে পাবেন পরীক্ষার্থীরা।
  • এর পর অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে সেটির প্রিন্ট আউন্ট নিয়ে রাখতে হবে।

এ ক্ষেত্রে উল্লেখ্য, অ্যাডমিট কার্ড ডাউনলোডের পর সমস্ত তথ্য সঠিক ভাবে দেওয়া আছে কি না, তা দেখে নিতে হবে। পরীক্ষার দিনও অ্যাডমিট কার্ড সঙ্গে না থাকলে পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি মিলবে না বলে জানানো হয়েছে বোর্ডের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE