Advertisement
০২ মে ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2024

ডিজিটাল ও ডেটা জার্নালিজ়ম নিয়ে নয়া কোর্স চালু বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের

পাঠক্রমের ক্লাস শুরু হবে আগামী ২৭ জানুয়ারি থেকে। কোর্স ফি-র পরিমাণ ২,২০০ টাকা।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৮:৩৩
Share: Save:

মোবাইল হোক বা ল্যাপটপ, ইন্টারনেট কানেকশনের মাধ্যমে গোটা বিশ্ব এখন হাতের মুঠোয়। প্রায় সমস্ত ক্ষেত্রেই নথি বা পুঁথি নির্ভরতা কমিয়ে বেশির ভাগ তথ্য ডিজিটাল মাধ্যমেই আদানপ্রদান বা সংরক্ষণের উপর জোর দেওয়া হচ্ছে। গণমাধ্যমের ক্ষেত্রেও মুদ্রণের চেয়ে ক্রমশ জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে ডিজিটাল মাধ্যমের। টেলিভিশনের পাশাপাশি ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সমাজমাধ্যমে খবর দেখা বা পড়ার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। আর তাই সাংবাদিকতার এই নয়া মাধ্যম সম্পর্কিত একটি অনলাইন কোর্স চালু করতে চলেছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সম্প্রতি সেই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

প্রতিষ্ঠানের তরফে যে বিষয়ের উপর অনলাইন সার্টিফিকেট কোর্স করানো হবে, সেটি হল— ‘ডিজিটাল অ্যান্ড ডেটা জার্নালিজ়ম’। কোর্সটি বেসরকারি সংস্থা ‘এস্টরি ইনফোকম’-এর সঙ্গে যৌথ ভাবে চালু করতে চলেছে রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। কোর্সের আসনসংখ্যা সীমিত। পাঠক্রমের ক্লাস শুরু হবে আগামী ২৭ জানুয়ারি থেকে। কোর্স ফি ২,২০০ টাকা।

পাঠক্রমটিতে ডিজিটাল সাংবাদিকতার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়, ডিজিটাল মাধ্যমে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে ‘ডেটা’-র ভূমিকা, ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে খবর লেখা এবং প্রকাশের জন্য প্রয়োজনীয় দক্ষতা-সহ সমস্ত খুঁটিনাটি জানানো হবে পড়ুয়াদের। অনলাইনে এই পাঠক্রমটি পড়াবেন সংশ্লিষ্ট ক্ষেত্রের বিভিন্ন অভিজ্ঞ পেশাদাররা। ক্লাস নেওয়া হবে ইংরেজি অথবা বাংলা মাধ্যমে। অনলাইন ক্লাসের ভিডিয়ো রেকর্ডিংও মিলবে।

এই কোর্স করতে পারবেন ১৮ থেকে ৪৫ বছর বয়সি পড়ুয়া থেকে পেশাদার সকলেই। আবেদনের ক্ষেত্রে কোনও লিঙ্গভেদ রাখা হয়নি। তবে আবেদনকারীদের ইন্টারনেট এবং সমাজমাধ্যম ব্যবহারে স্বচ্ছন্দ হতে হবে। মোট ১০ সপ্তাহ ধরে ৪০ ঘণ্টার ক্লাস হবে পাঠক্রমে। প্রতি শনি এবং রবিবার বিকেল ৪টে থেকে ৬টা পর্যন্ত অনলাইন ক্লাসের আয়োজন করা হবে।

এর জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। ভর্তি প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই বিষয়ে বাকি তথ্য বিশদ জানতে আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE