Advertisement
১৬ এপ্রিল ২০২৪
IIT Madras Free Math Course

বাক্সের বাইরে অঙ্কের ভূত! ভয়কে জয় করবেন কী ভাবে?

আইআইটি মাদ্রাজের তরফে নিখরচায় অঙ্কের উপর বিশেষ কোর্সের জন্য এই বছরের রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

অঙ্ক জুজু আর ভয় দেখাবে না।

অঙ্ক জুজু আর ভয় দেখাবে না। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১১:১৬
Share: Save:

অঙ্ক খুব কঠিন বলে আপনার খুদেটি মাঝরাতে ঘুমের ঘোরে কান্নাকাটি করে? দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের মনে কি এখনও অঙ্কের জুজু ভয় দেখাচ্ছে? আবার যারা অঙ্ক ভালোবাসেন, তাঁরা কলেজ জীবনটা পিথাগোরাসের থিয়োরামকে উৎসর্গ করার কথা ভেবেছেন? তাহলে আইআইটি মাদ্রাসের তরফে পড়ুয়াদের জন্য রয়েছে আইআইটি প্রবর্তক-এর আউট-অফ-দ্য-বক্স-থিংকিং এর তিন মাসের বিশেষ কোর্স।

কী ভাবে শুরু হল এই কোর্স?

ছোট বড় সমস্ত সংখ্যাকে ঘুরিয়ে পেঁচিয়ে দেওয়ার জটিল খেলাটাকে সহজ করে তোলার জন্যে আইআইটি মাদ্রাজের ডিরেক্টর প্রফেসর কামাকোটি ভি এবং আর্যভট্ট ইনস্টিটিউট অব ম্যাথামেটিক্যাল সায়েন্সের ফাউন্ডিং ডিরেক্টর তথা অঙ্কবিশারদ শ্রী সদগোপন্ রাজেশের সম্মিলিত প্রয়াসে ১ জুলাই, ২০২২ সালে প্রথম আউট অফ দ্য বক্স থিংকিং-এর ক্লাস শুরু হয়।

কারা করতে পারবেন এই কোর্স?

এই ক্লাসটি পুরোপুরি ভার্চুয়ালি হওয়ার কারণে ভারতবর্ষ তথা বিশ্বের যে কোনও প্রান্ত থেকে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা অংশগ্রহণ করতে পারবেন। পাশাপাশি যারা অঙ্ক নিয়ে গবেষণা করছেন, বা যাঁদের পেশাদার জীবনে এই বিষয়টির চর্চা রয়েছে, তাঁরা এই কোর্স করে নিতে পারবেন।

কী আছে এই কোর্সে?

হিন্দি, ইংরেজি এবং তামিল ভাষার এই কোর্সের চারটি পর্যায়ে ছোট থেকে বড় সকল উৎসাহী পড়ুয়ারা জেনে নিতে পারবেন, ঠিক কী ভাবে অঙ্ক মজার ছলে শিখে নেওয়া যায়। ফর্মুলা হোক বা থিয়োরি— তিন মাসের মধ্যে সবই ম্যাজিকের ছন্দে ছন্দে মাথার ভেতরে জায়গা করে নেবে। মনঃসংযোগ বৃদ্ধি করার পাশাপাশি জটিল ফর্মুলাকে সহজ করে যাতে বুঝে নিতে অসুবিধে না হয়, তাই মোট চারটি পর্যায়ে এই কোর্সটিকে সাজানো হয়েছে পঞ্চম, সপ্তম, নবম এবং একাদশ শ্রেণি ও তার ঊর্ধ্বে থাকা পড়ুয়াদের জন্যে। মাত্র ১০ সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হবে ক্লাস।

কী ভাবে ভর্তি হওয়া যায় এই কোর্সে?

প্রতি বছর এপ্রিল থেকে মে এবং নভেম্বর থেকে ডিসেম্বর মাসে সম্পূর্ণ বিনামূল্যে পড়ুয়ারা নিজেদের নাম জুন এবং জানুয়ারি মাসের ক্লাসের জন্য রেজিস্টার করে নিতে পারবেন। বর্তমানে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়া এবং পেশাদারদের জন্য কোর্সের রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

কোর্সের আরও কিছু নিয়ম

কোর্স চলাকালীন অনলাইনে পড়ুয়াদের অ্যাসাইনমেন্ট পাঠানো হবে। পরিবর্তে ক্লাস শেষে ফাইনাল পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করে নিতে হবে। এই পরীক্ষার জন্য শুধুমাত্র একটি ফি দিতে হবে এবং পরীক্ষাটি ভারতবর্ষের নির্দিষ্ট শহরের পরীক্ষাকেন্দ্রেই হবে। এই পরীক্ষার উপর ভিত্তি করেই কোর্সের সার্টিফিকেট পড়ুয়াদের দেওয়া হবে।

অঙ্ক যখন বাক্সের বাইরে, তখন পরীক্ষার শেষে কিংবা গ্রীষ্মকালীন এবং শীতকালীন ছুটির সময়ে নির্দ্বিধায় এই কোর্সটি করে নিতে পারেন পড়ুয়ারা। দ্রুতই অন্যান্য ভারতীয় ভাষায় এই কোর্সের পড়াশোনা শুরু হতে চলেছে, এমনটাই প্রতিষ্ঠান সূত্রে জানানো হয়েছে। আরও বিস্তারিত জানতে আইআইটি প্রবর্তকের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE